Breaking News
Home / LIFESTYLE / বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে যে মা’রা’ত্মক ভুলটি কখনোই করবেন না, সাবধান!

বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে যে মা’রা’ত্মক ভুলটি কখনোই করবেন না, সাবধান!

প্রায়শই রান্নার গ্যাস সং-ক্রা-ন্ত দু-র্ঘ-ট-না ঘটতে দেখা যায় চারপাশে।অনেক মানুষের প্রা-ণ-হা-নি-ও হয় কিন্তু তাও আমরা খুব কম জনই স-তর্ক হই।এমন অনেক ভুল করে বসি অনেক সময় যা আমাদের জীবন-হা-নি করে দেয়।আসলে খুব ছোট ব্যাপার ভেবে আমরা উপেক্ষা করে যাই ব্যাপার গু-লো-কে।কিন্তু নিজের এবং পরিবারের সুরক্ষার জন্য আমাদের নজর রাখা উচিত।

১.গ্যাস সিলিন্ডারের সঙ্গে যে রবার পাইপ টি থাকে তাতে বিএসটিআই ছাপ থাকা বাধ্যামূলক,সঙ্গে এও লক্ষ্য রাখতে হবে যাতে পাইপটি যেনো এক থেকে দেড় ফুটের বেশি লম্বা না হয়। রেগুলেটরের নজেল টি যাতে পাইপ দিয়ে ভালো করে ঢাকা থাকে কিনা সে বিষয়ে স-চেতন হন।

২.গরম বার্নারের সংস্পর্শে যাতে গ্যাসের পাইপ না আসে।২ বছর পরপর পাইপটি বদলাতে থাকবেন অবশ্যই।পরিষ্কার রাখার জন্য পাইপটিকে কোনো রকম কাপড় দিয়ে মুড়ে রাখবেন না।জল দিয়ে নিয়মিত পরিষ্কার করুন।গ্যাস লিক হয়ে বেরোচ্ছে বুঝতে পারলে বাড়ির ইলেকট্রিক জিনিস চালু করবেন না।রেগুলেটর অফ করে দরজা জানলা খুলে দেবেন।

৩.যদি গ্যাস বেরনো ব-ন্ধ না হয় তাহলে তাড়াতাড়ি গ্যাস ডিস্ট্রিবিউশন অফিসে খবর দিন এবং রেগুলেটরের মুখে সেফটি ক্যাপ পরিয়ে দিন।খালি সিলিন্ডার থেকে রেগুলেটর খোকার সময় আশপাশে আ-গু-নে-র কোনো জিনিস রাখবেন না।সহজেই গরম হবে এমন জায়গায় সিলিন্ডার রাখবেন না।

দুটো সিলিন্ডার একসাথে রাখলে দূরত্ব মেনে রাখুন।সিলিন্ডারের উপরে বাটি রাখা থেকে বি-রত থাকুন। ওভেনের ওপর যাতে সহজেই হাওয়া না লাগে এই বিষয়েও নজর রাখবেন।উল্লিখিত নিয়ম গু-লি মেনে চললে গ্যাস সিলিন্ডার সং-ক্রা-ন্ত অ-গ্নি-কা-ণ্ডে-র হাত থেকে অনেকটাই রে-হা-ই মিলবে।সাবধান এবং সতর্ক থাকুন এতে আপনার জীবনযাত্রার স্বাভাবিক মান বজায় থাকবে।

Check Also

বাড়িতেই দারুন সহজ পদ্ধতিতে ২টি নারকেলের সাহায্যে বানিয়ে ফেলুন শুদ্ধ নারকেল তেল, যেভাবে বানাবেন, রইলো পদ্ধতি!

এমন ধরনের কিছু জিনিসপত্র থাকে যেগুলো অনায়াসে বাড়িতে তৈরি করা যায় । কিন্তু সময়ের অভাবে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *