Breaking News
Home / HEALTH / এ’ই লক্ষণ’গু’লি আপনার শরীরে দেখলে বুঝবেন আপনার কিডনি খা’রা’প হওয়ার পথে, শীঘ্রই দরকার চিকিৎসা!

এ’ই লক্ষণ’গু’লি আপনার শরীরে দেখলে বুঝবেন আপনার কিডনি খা’রা’প হওয়ার পথে, শীঘ্রই দরকার চিকিৎসা!

আমরা প্রত্যেকেই চাই যে আমাদের শরীর সুস্থ স্বাভাবিক এবং সতেজ সচেতন থাকুক । তার জন্য চলে নিরন্তন পরিশ্রম । শরীরকে সুস্থ স্বাভাবিক এবং সচেতন রাখতে বিভিন্ন খেয়াল রেখে থাকি আমরা। কিন্তু কখনো কখনো এইসব এর মাঝেও ঘটে বি-প-ত্তি। যদিও শরীর স-ম-স্যা-য় থাকলে আপনাকে ইঙ্গিত দেবে । কিন্তু আপনি যদি কোনো কারণে সেই গুলিকে উপেক্ষা করেন তাহলে আগামী দিনের বড় স-ম-স্যা-র সম্মুখীন হতে পারেন আপনি । এমনকি জীবন না-শ হতে পারে আপনার।

শরীরের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল কি-ড-নি। কিডনি সাধারণত আমাদের শরীরের যে সমস্ত বর্জ্য পদার্থ উৎপন্ন হয় সে-গু-লি-কে সংগ্রহ করে এবং প্র-স্রা-বে-র মাধ্যমে বাইরে বের করে দেয়। তার পাশাপাশি কিডনির আমাদের র-ক্ত পরিষ্কার করতেও সাহায্য করে । কিন্তু এই কিডনি যদি কোন কারণে স-ম-স্যা-য় ভু-গ-তে থাকে তাহলে আপনার শরীরে তার লক্ষণ গু-লো আগে থেকে ফুটে উঠবে। এই লক্ষণ-গু-লি মধ্যে বেশ কিছুক্ষণ লক্ষণ আমরা এই প্রতিবেদনের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করব।

রাত্রে ঠিকঠাক মতন ঘুম না হওয়া:– আপনার যদি রাত্রে ঠিকঠাক ঘুম না হয় তাহলে হতে পারে সেটি কিডনি বিফলেরর কোন প্রাথমিক লক্ষণ । কারণ আমরা জানি আমাদের শরীরের বর্জ্য পদার্থ গু-লি-কে সংগ্রহ করে কিডনি । কিন্তু যদি কিডনি ঠিকঠাক মতন কাজ করতে না পারে তাহলে সেই বর্জ্যপদার্থ শরীরের মধ্যে বাড়তে থাকে এবং একসময় সেটি আমাদের ঘুমের ব্যা-ঘা-ত ঘটায়।

হঠাৎ দু-র্বল ভাব প্রকাশ পাওয়া :– কোন কাজ করছেন কিন্তু হঠাৎ দেখছেন আপনার ঘুম পাচ্ছে বা ঝিমুনি লাগছে তাহলে হতে পারে সেটি কিডনির স-ম-স্যা. কারণ আমাদের শরীরে যদি কিডনি কোন কারণে সমস্যায় থাকে তাহলে লোহিত রক্ত কণিকার পরিমাণ কমে যায় এবং র-ক্ত-কণিকা আমাদের শরীরে অক্সিজেনের মাত্রা ঠিকঠাক রাখে। অক্সিজেনের মাত্রা ব্যা-ঘা-ত ঘটলে দু-র্বল হয়ে যাওয়াটা খুব স্বাভাবিক।

পা ফুলে যাওয়া :- হঠাৎ করে যদি আপনি লক্ষ্য করেন যে আপনার পা অত্যাধিক পরিমাণে ফুলে যাচ্ছে তাহলে হতে পারে সেটি কিডনি স-ম-স্যা-র কারণ। কিডনির মাধ্যমে বর্জ্যপদার্থ বাইরে বেরোয় এবং র-ক্ত পরিষ্কার থাকে । কিন্তু কোন কারণে যদি বর্জ্য পদার্থ ঠিকঠাকমতো বেরুতে না পারে তাহলে শরীরের বিভিন্ন অংশে তার প্রতিফলন দেখা যায় । তার মধ্যে একটি প্রতিফলন হলো পা ফুলে যাওয়া।

এর পাশাপাশি ঠিকঠাক ভাবে প্র-স্রা-ব না হওয়া বা মাথা য-ন্ত্র-ণা হতে পারে কিডনি অন্যতম কারণ । কাজেই এই সমস্ত লক্ষণ-গু-লি যদি আপনার শরীরে দেখা দেয় তাহলে সেই গু-লি-কে উপেক্ষা না করে অবিলম্বে চিকিৎসা ব্যবস্থা করেন।

Check Also

ক’রো’না’য় সুস্থ থাকতে ফুসফুসের ব্যায়াম

করোনাভাইরাস থেকে ফুসফুসকে রক্ষা করতে ও কার্যকারিতা বাড়াতে সাধারণ কিছু নিয়ম মেনে এখনই ঘরে বসে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *