Breaking News
Home / HEALTH / কাগজের কাপে চা পান বিষপানের সমান, কি বলছেন বিশেষজ্ঞরা

কাগজের কাপে চা পান বিষপানের সমান, কি বলছেন বিশেষজ্ঞরা

এর আগে প্লাস্টিকের কাপে চা পান করা শরীরের পক্ষে ক্ষতিকর বলা হয়েছিল। বিকল্প হিসাবে বাজারে আসে কাগজের কাপ। এখন তাতেও নাকি চা পান করা বিষপানের সমান বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু কেন? গবেষণায় এই কাগজের কাপ সম্পর্কে কি তথ্য উঠে এসেছে?

সম্প্রতি খড়গপুর আইআইটি বিশেষজ্ঞরা এই কাগজের কাপ নিয়ে একটি গবেষণা করেন। সেই গবেষণার পর তারা জানিয়েছেন, ডিসপোজেবল কাগজের কাপ চা পান করাটা নিরাপদ নয়। দিনে তিনবার এই কাগজের কাপে কোন ব্যক্তি চা খেলে তার শরীরে ৭৫ হাজার মাইক্রোপ্লাস্টিক ঢুকে যায়।

খড়গপুর আইআইটি গবেষণাকারী দলের প্রধান অ্যাসোসিয়েট প্রফেসর সুধা গোয়েল জানিয়েছেন, কাগজের কাপ তৈরিতে ব্যবহার করা হয় হাইড্রোফোবিক ফিল্ম। যে কারণে সেই কাপে চা খেলে তার স্বাস্থ্যের পক্ষে চরম ক্ষতিকর। কাগজের কাপ গরম চা পড়ার পর হাইড্রোফোবিক ফিল্ম গলতে শুরু করে। আর তারপর সেই কণা চায়ের সাথে মিশতে শুরু করে। যে কারণে গরম জল অথবা গরম চা কোনটাই এই সকল কাপে খাওয়া নিরাপদ নয়।

তিনি আরও জানিয়েছেন, “এই ধরনের কাপে ১০০ মিলি উষ্ণ তরল ১৫ মিনিট থাকলে তাতে ২৫০০০ মাইক্রোপ্লাস্টিক নির্গত হয়ে মিশে থাকে। তবে তা সাধারণ দৃষ্টিতে ধরা পড়ে না।”

মাইক্রোপ্লাস্টিক কণা প্যালাডিয়াম, ক্রোমিয়াম ও ক্যাডমিয়ামের মত একাধিক বিষাক্ত ধাতুর বাহক হিসাবে কাজ করে। পাশাপাশি এই সকল মাইক্রোপ্লাস্টিক একাধিক বিষাক্ত জৈব কণাও মানব শরীরে প্রবেশ করাতে সাহায্য করে। আর এসবের কারণে মানব শরীরের নানান ধরনের সংক্রমণ দেখা দেয়, পাশাপাশি তৈরি হয় নানান ধরনের সমস্যা।
Courtesy – banglaxp.com

Check Also

পাই’লস সম’স্যার চির’স্থা’য়ী সমা’ধান লা’উ শা’ক!

পাইলস স’মস্যার চির’স্থা’য়ী – শীতের একটি সু’স্বাদু সব’জি হচ্ছে লা’উ শাক। এটি একটি ফ’লিক এসিড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *