Breaking News
Home / LIFESTYLE / চুল পাতলা? মোটা করতে ব্যবহার করুন অ্যালোভেরার ৩টি হেয়ার প্যাক

চুল পাতলা? মোটা করতে ব্যবহার করুন অ্যালোভেরার ৩টি হেয়ার প্যাক

আপনার চুলই এখন আপনার চিন্তার মূল কারণ নিশ্চয়ই, কারণ তা পাতলা হয়ে যাচ্ছে! মানে যেমন ঝরে যাচ্ছে তেমন ভাবে কিন্তু নতুন চুল গজাচ্ছে না। তাই একরাশ মাথা ভরা চুলের স্বপ্ন স্বপ্নই থেকে যাচ্ছে!চুল খুব সূক্ষ্ম উপাদান, তাই এর যত্ন নেওয়া কিন্তু খুব জরুরী। আমাদের এখনকার জীবনযাপন কিন্তু বহুল অংশে দায়ী আমাদের চুলের ক্ষতির জন্য। তাই আজকের আমার আর্টিকেলে থাকছে চুল পড়া বন্ধ করে নতুন চুল গজানোর একেবারে অব্যর্থ ঘরোয়া উপায়।

ঘন কালো চুলঅ্যালোভেরার গুণাবল অ্যালোভেরা আপনি নিশ্চয়ই ব্যবহার করেছেন ত্বকের যত্ন নিতে? এই অ্যালোভেরা কিন্তু সেই অবর্থ্য উপাদান যা ব্যবহার করলে আপনার একরাশ মাথা ভরা চুলের স্বপ্ন এবার বাস্তবে পরিণত হবে। কারণ এতে ভিটামিন এ, ই, বি, সি প্রচুর পরিমাণে বর্তমান। এছাড়া প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক, আয়রনও অ্যালোভেরায় থাকে। এগুলি প্রত্যেকটি কিন্তু আমাদের চুলের পুষ্টির জন্য খুব বেশী মাত্রায় প্রয়োজন।

এছাড়া এই উপাদানগুলির জন্য অ্যালোভেরা আমাদের চুলের টক্সিন, স্ক্যাল্পের মৃত কোষ ইত্যাদি দূর করে। এছাড়া এটি চুলকে ভেতর থেকে নমনীয় করে তোলে, ফ্যাটি অ্যাসিড থাকার জন্য চুলের ন্যাচারাল অয়েল বজায় থাকে। এছাড়া এতে বর্তমান অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-সেপ্টিক উপাদান স্ক্যাল্পে হওয়া যেকোনো ইনফেকশন রোধ করে।

এই সমস্ত কারণের জন্য অ্যালোভেরার ব্যবহারের ফলে চুল পড়া বন্ধ হয় এবং নতুন চুল গজায়। ফলে বুঝতেই পারছেন একই অঙ্গে অ্যালোভেরার কত রূপ! আর এই অ্যালোভেরার তিনটি অত্যন্ত কার্যকরী হেয়ার প্যাকের সন্ধান পাবেন আজকের লেখায় যা আপনার পাতলা চুলের সমস্যা অচিরেই দূর করবে।

১. অ্যালোভেরা জেল হেয়ার প্যাক
উপকরণ:
১/২ কাপ অ্যালোভেরা জেল
২ চামচ ক্যাস্টর অয়েল
২ চামচ মেথি গুঁড়ো
পদ্ধতি:একটি পাত্রে অ্যালোভেরা জেল নিয়ে এতে পরিমাণ মতো বাকি উপাদানগুলি মিশিয়ে নিন ভালো করে। রাতে শোবার আগে হেয়ার প্যাকটি স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করুন অন্তত ১৫ থেকে ২০ মিনিট। একটি কাপড় দিয়ে আপনার মাথা সমেত চুল বেঁধে নিন। সকালে উঠে ভালো করে জল দিয়ে মাথা ধুয়ে তারপর শ্যাম্পু করে নিন। প্রত্যেক সপ্তাহে ২ দিন করে ব্যবহার করুন এই হেয়ার প্যাক।

উপকারিতা: ক্যাস্টর অয়েল চুলের গোড়া মজবুত করে, চুলের রুক্ষতা দূর করে এবং চুল গজাতে সাহায্য করে, এছাড়া মেথি আমাদের চুলের ফলিকলগুলিকে নতুন করে জন্মাতে সাহায্য করে। এছাড়া অ্যালোভেরা থাকার ফলে খুব তাড়াতাড়ি এই হেয়ার প্যাক চুল পড়া বন্ধ করে এবং একই সাথে নতুন চুল গজানোকে ত্বরান্নিত করে।

২. অ্যালোভেরা ও নারকেল তেলের হেয়ার প্যাক অ্যালোভেরা ও লম্বা ঘব কালো চুল উপকরণ: অ্যালোভেরা জেল ১/২ কাপ (আপনার চুলের লেংথ অনুযায়ী)নারকেল তেল ৩ চামচ মধু ৩ চামচ পদ্ধতি: প্রথমে একটি পাত্রে আপনার প্রয়োজন মতো অ্যালোভেরা জেল নিয়ে তার সাথে মধু ও নারকেল তেল মেশান। এবার এই মিশ্রণটি ভালো করে চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে নিন। শাওয়ার ক্যাপ বা তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন ১ ঘন্টা। প্রথমে ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে নিন। তারপরে শ্যাম্পু করে চুল ও মাথা ধুয়ে ফেলুন।

উপকারিতা: নারকেল তেল চুলে নমনীয়তা দান করে এবং একই সাথে চুলের গোড়া মজবুত করে। ফলে চুল পড়া বন্ধ হয়। মধু চুলের কন্ডিশনারের কাজ করে। এই দুটি উপাদান অ্যালোভেরা জেলের সাথে যুক্ত হয়ে চুলের পুষ্টি সাধন করে এবং চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে সাহায্য করে। মাসে ৩-৪ বার ব্যবহার করলে ভালো।

৩. অ্যালোভেরা ও পেঁপের হেয়ার প্যাক
উপকরণ:পাকা পেঁপের পাল্প বা জুস ৪-৫ চামচ অ্যালোভেরা জেল ১/২ কাপ বা আপনার চুলের প্রয়োজন অনুযায়ী ৩ চামচ অলিভ অয়েল পদ্ধতি: অ্যালোভেরা জেল ও বাকি দুটি উপাদান ভালো করে মিশিয়ে নিন। অলিভ অয়েল যদি না থাকে তাহলে সম পরিমাণ নারকেল তেল ব্যবহার করতে পারেন। এবার এই মিশ্রণটি ভালো করে চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে নিন। শাওয়ার ক্যাপ বা তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন ১ ঘন্টা। প্রথমে ঠান্ডা জল দিয়ে চুল ধুয়ে তারপরে শ্যাম্পু করে চুল ও মাথা ধুয়ে ফেলুন।

উপকারিতা:
পেঁপে ও অলিভ অয়েল দুটি উপাদানই চুল গজাতে সাহায্য করে এবং চুলের রুক্ষতা দূর করে। ফলে এই হেয়ার প্যাকটিও কিন্তু আপনার সমস্যার সমাধানের জন্য একেবারে যথাযোগ্য। সপ্তাহে অন্তত একবার করে ব্যবহার করুন।আপনার চুল পাতলা চুল এবার নিশ্চয়ই ঘন হয়ে উঠবে। তবে এই হেয়ার প্যাক নিয়ম করে ব্যবহার করতে হবে। এছাড়া নিজের খাওয়া দাওয়ার প্রতিও আপনাকে যত্নশীল হতে হবে তার কারণ পুষ্টির অভাবে কিন্তু সব থেকে বেশী পরিমাণে চুল পড়ে গিয়ে পাতলা হয়ে যায়। আর কোনো ভাবনাই নেই। এবার লেগে পড়ুন আপনার পছন্দ মত হেয়ার প্যাকটি বানানোর জন্য। তারপর কামাল দেখবেন!

Check Also

রা’ন্না ছাড়াও মাইক্রোওভেন দিয়ে এই কাজ গুলো ক’রতে পারেন যা আগে কখনই করেন নি!

মাইক্রোওভেন এখন প্রায় প্রতিটি মধ্যবিত্ত পরিবারেই সামিল৷ খাবার গরম ক’রতে মাইক্রোওভেনের ব্যবহার আম’রা সবাই জানি৷ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *