Breaking News
Home / VIRAL / অবিশ্বাস্য! চিনের আকাশে একসঙ্গে ৩ ঘণ্টা ঝলমল করল তিনটি সূর্য, পিছনে কোন রহস্য?

অবিশ্বাস্য! চিনের আকাশে একসঙ্গে ৩ ঘণ্টা ঝলমল করল তিনটি সূর্য, পিছনে কোন রহস্য?

একই আকাশে তিনটি সূর্য (Sun)! না, কোনও কল্পবিজ্ঞানের কাহিনিতে পড়া অন্য গ্রহের ঘটনা নয়। সত্যিই এমন দৃশ্যের সাক্ষী হলেন চিনের (China) মোহে শহরের বাসিন্দারা। ঘুম থেকে চোখ কচলিয়ে তাঁরা দেখতে পান আকাশে জ্বলজ্বল করছে তিন তিনটি সূর্য। এই পরিস্থিতি চলে প্রায় তিন ঘণ্টা। স্থানীয় সময় সকাল সাড়ে ছ’টা থেকে সকাল সাড়ে ন’টা পর্যন্ত আকাশে দেখা গিয়েছে সূর্যত্রয়ীকে।

তুকিয়াং প্রদেশের মোহে শহরের ওই মহাজাগতিক বিস্ময়ের ভিডিও ভাইরাল নেট দুনিয়ায়। আসলে এর পিছনে রয়েছে দৃষ্টিভ্রম। ওই তিন সূর্যের মধ্যে মাঝখানের সূর্যটিই আসল। বাকি দুই সূর্যের নাম ‘ফ্যান্টম সানস’ (Fantom Suns)। ওই দুই উজ্জ্বল আলোকবিন্দুর কারণেই মনে হয় আকাশে একটা নয়, তিনটে সূর্য। সিরাস মেঘে হাই অল্টিচুডে অবস্থিত বরফের স্ফটিক চাঙরের মধ্যে দিয়ে সূর্যের রশ্মি প্রবেশ করলে এমন দৃষ্টিভ্রমের সৃষ্টি হয়। একে বলা হয় ‘সানডগস’।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানাচ্ছে, ‘সানডগস’ হল বরফের মধ্যে সূর্যের আলো প্রবেশের ফলে সৃষ্টি হওয়া বর্ণবলয়ের সবচেয়ে চেনা ধরন। আকাশে সিরাস মেঘ থাকলে বিশ্বের যে কোনও দেশে যে কোনও ঋতুতে এটা দেখতে পাওয়া সম্ভব। তবে জানুয়ারি, এপ্রিল, আগস্ট ও অক্টোবরে যখন সূর্য দিগন্তের নীচের দিকে দৃশ্যমান হয় তখনই ‘সানডগস’ বেশি দেখা যায় বলে দাবি এক সংবাদমাধ্যমের প্রতিবেদনের।

এর আগেও পৃথিবীর নানা দেশে এই দৃশ্য দেখা গিয়েছে। কিন্তু সম্প্রতি এত দীর্ঘ সময় ধরে এই বিস্ময়কর ‘সান ডগস’-এর দেখা মেলেনি। গত ফেব্রুয়ারিতে চিনে দেখা গিয়েছিল পাঁচ-পাঁচটি সূর্য। সেবার তা দেখা গিয়েছিল উত্তর চিনের ইনার মঙ্গোলিয়ায়। ২০১৫ সালে রাশিয়ার চেলিয়াবিনস্কে দেখা গিয়েছিল তিনটি সূর্যকে।

Check Also

বিড়ালছানা ভেবে দিয়েছিলেন ঠাঁই, একটু বড় হতেই প্রকাশ পেল আসল রূপ!

রাস্তার ধারে পড়ে থাকা বিড়ালের একটি বাচ্চাকে তুলে এনে ঠাঁই দিয়েছিলেন আর্জেন্টিনার এক তরুণী। ভেবেছিলেন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *