Breaking News
Home / NEWS / বাজারে আসতে পারে ১ লাখ টাকার নোট, পরিকল্পনা করছে এক দেশের সরকার

বাজারে আসতে পারে ১ লাখ টাকার নোট, পরিকল্পনা করছে এক দেশের সরকার

ভেনেজুয়েলা এক সময় যথেষ্ট সমৃদ্ধ দেশ হিসাবে বিবেচিত হত। কিন্তু এখন পরিস্থিতির বদল হয়েছে। সে দেশের মুদ্রার দাম নেমেছে ব্যাপক হারে। অবস্থা এমন যে, এক কাপ চা বা কফির জন্য ব্যাগ ভরে নোট নিতে হচ্ছে সাধারণ মানুষকে। এই অবস্থা থেকে উদ্ধার পেতে বড় নোট আনার পরিকল্পনা করছে ভেনেজুয়েলা সরকার। এমনকি নগদের ঘাটতি মেটাতে ভেনেজুয়েলাকে বাইরে থেকেও কাগজ আনতে হচ্ছে বলে জানা গিয়েছে।

আপাতত শোনা যাচ্ছে, ভেনেজুয়েলার কেন্দ্রীয় ব্যাংক এখন এক লক্ষ বলিভার (ভেনেজুয়েলার মুদ্রা) নোটের প্রচলন করতে চলেছে। যা আসলে সমান হবে ০.২৩ মার্কিন ডলারের। এর অর্থ হ’ল মাত্র দুই কেজি আলু কেনা যাবে ওই টাকায়।

মুদ্রাস্ফীতির জেরে এর আগে ৫০ হাজার টাকার নোট ছাপিয়েছিল ভেনেজুয়েলার সরকার। কিন্তু এখন আরও বড় নোট আনার প্রস্তুতু চলছে সে দেশে।

টানা ৭ বছর লাগাতার মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে ভেনেজুয়েলার অর্থনীতি। চলতি বছরে করোনা ও তেলের রাজস্ব হ্রাসের কারণে এই দেশের অর্থনীতি আবারও ক্ষতির মুখ দেখবে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশেষজ্ঞরা। সরকার সাধ্যমতো যাবতীয় চেষ্টা করলেও তা বিফলে যাচ্ছে।

ভেনেজুয়েলার অবস্থা এখন বাস্তবিক খারাপ রয়েছে। বেশিরভাগ লোকেরা তাঁদের প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারছে না। সন্ধ্যার পরেই ব্যবসায়ীরা ভয়ে থাকছেন, কারণ দোকান লুঠ হওয়া শুরু হয়ে গিয়েছে।

দারিদ্র্য ও অনাহার এড়াতে প্রায় ৩ মিলিয়ন মানুষ ভেনেজুয়েলা ছেড়ে ব্রাজিল, চিলি, কলম্বিয়া, ইকুয়েডর এবং পেরুর মতো দেশে চলে গিয়েছে বলে জানা গিয়েছে। ৩৩ বছর বয়সী রিনালদো রিভেরাও নিজের স্ত্রী ও ১৮ মাসের এক শিশুকে নিয়ে দেশ ছেড়েছেন। তিনি জানিয়েছেন, ভেনেজুয়েলায় আপনি পুরো দুই মাস কাজ করে মাত্র দুদিন খাওয়ার মতো টাকা পাবেন।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *