Breaking News
Home / LIFESTYLE / ঘরোয়া উপায়ে টিকটিকি তাড়ান…

ঘরোয়া উপায়ে টিকটিকি তাড়ান…

রান্না ঘরের আনাচে কানাচে বা খানের তলায় টিকটিকির বিচরণ সর্বত্র৷ ঘরের এমন কোনও স্থান নেই যেখানে এই প্রাণীটির আনাগোনা নেই। আর সেই সঙ্গে থাকে তার সাদা কালোয় মেশানো অপূর্ব কারুকাজ। কখনও খাবার টেবিলে তো কখনও বিছানার চাদরে কোথাওই বাদ যায় না তার এই বিষাক্ত ক্রিয়াকর্ম থেকে৷ টিকিটিকি তড়ানোর জন্য কিছু উপায় রয়েছে৷ এই যন্ত্রণা থেকে দ্রুত মুক্তির কার্যকরী সেই সব উপায় দেওয়া হল আপনার জন্য।

১) শুকনো লঙ্কার স্প্রে
শুকনো লঙ্কা গুঁড়ো করে জলে ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। এরপর জল ছেঁকে নিয়ে একটি স্প্রে বোতলে ঢুকিয়ে নিন। এই জল স্প্রে করুন রান্না ঘরের র‍্যাক, টিউব লাইটের কর্নারে, খাটের তলায় এবং অন্যান্য সম্ভাব্য সকল স্থানে। শুকনো লঙ্কার ঝাল এবং গন্ধ মেশানো এই জলের থেকে টিকটিকি দূরে পালাবে।

২) পিয়াজ
পিয়াজের সালফার কম্পাউন্ডের বাজে গন্ধ টিকটিকি একেবারেই সহ্য করতে পারে না। তাই কয়েক টুকরো পিয়াজ কেটে টিকটিকির গুপ্ত আস্তানায় রেখে দিন৷ এরকম কিছু জায়গা খুঁজে বের করে রেখে দিতে হবে পিয়াজ৷ তাতে টিকটিকি ঘেঁসবে না আপনার বাড়ির আনাচে কানাচে৷

৩) ময়ূরের পালক
কোনও এক অদ্ভুত কারণে টিকটিকি ময়ূরের পালককে ভয় পায়। যে কারণে ঘরে ময়ূরের পালক থাকলে টিকটিকি সেখানে থাকতে পারে না। ঘরের ফুলদানিতে সাজিয়ে রাখুন কয়েকটি ময়ূরের পালক। আপনাকে আর কষ্টও করতে হবে না টিকটিকি দূর করতে।

৪) বরফ ঠাণ্ডা জল
টিকটিকি দেখা মাত্র টিকটিকির গায়ে বরফের ঠাণ্ডা জল স্প্রে করে দিন। টিকটিকি এমনিতেই শীতল রক্তের প্রাণী৷ বরফের ঠাণ্ডা জলের স্পর্শে টিকটিকির শরীর আরও বেশি ঠাণ্ডা হয়ে যায়৷ ফলে টিকটিকি নড়াচড়া করতে পারে না। আর তখন একটি বক্সের ভেতরে ঢুকিয়ে বাড়ি থেকে বাইরে ফেলে দিন টিকটিকিকে৷

Check Also

মুখে একদম দু’র্গন্ধ দূর করতে টুথপেস্টে মেশান এই ঘরোয়া উপাদান, মুখ হবে একদম দু’র্গ’ন্ধহীন!

আগের দিন রাত্রের খাওয়া খাবারগু-লি পরেরদিন সকালে মুখে দু-র্গন্ধ সৃ-ষ্টি করতে পারে আমাদের যদি না ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *