Breaking News
Home / LIFESTYLE / ত্বকের যত্নে টুথপেস্টের জাদুকরী ব্যবহার

ত্বকের যত্নে টুথপেস্টের জাদুকরী ব্যবহার

মৌসুমের পরিবর্তনে ত্বকেও আসছে পরিবর্তন। মৌসুমের সঙ্গে মানিয়ে নিতে চাই ত্বকের বাড়তি যত্ন। তবে যা কিছু করবেন, সব সময় চেষ্টা করবেন কেমিক্যাল প্রডাক্ট ব্যবহার না করে প্রাকৃতিক উপাদান দিয়ে যত্ন করা। কারণ বাড়িতে বসে আপনি যে প্রাকৃতিক উপাদান ব্যবহার করবেন, তা আপনার স্কিনে খুব বেশি কার্যকরী না হলেও কেমিক্যাল প্রডাক্টের মতো সাইডইফেক্ট তৈরি করবে না।

ত্বকের যত্নে অনেক কিছুই তো ব্যবহার করেছেন, আজকে জানব এমন একটি উপাদানের কথা, যা আমাদের রীতিমতো অবাক করবে। শুধু দাঁত নয়, ত্বকের পরিচর্যায়ও সমান কার্যকর টুথপেস্ট। ত্বকের যত্নে টুথপেস্ট দিতে পারে এমন কিছু চমকপ্রদ উপকারিতা, যা নামি-দামি প্রসাধনীও দিতে পারে না।

ব্রণের সমস্যায়

ব্রণের সমস্যায়ও টুথপেস্ট দারুণ কার্যকর। বিশেষ করে ব্যথাযুক্ত ব্রণের ক্ষেত্রে। রাতে ঘুমানোর আগে ব্রণের ওপর টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ব্রণের ফোলা ভাব অনেকটা কমে গেছে আর ব্যথাও অনেক কম।

মুখের বলিরেখার সমস্যায়

শুধু যে বয়স বাড়লেই ত্বকে বলিরেখা পড়ে তা কিন্তু নয়। অতিরিক্ত দুশ্চিন্তা, পর্যাপ্ত বিশ্রামের অভাব, অনিদ্রা ইত্যাদি কারণেও অল্প বয়সে ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। টুথপেস্টকে পানিতে মিশিয়ে পাতলা করে নিন। এবার মুখ, গলায়, ঘাড়ে এটির প্রলেপ লাগান। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। পেস্ট শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এভাবে টুথপেস্ট ব্যবহার করুন। বলিরেখার সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে।

ত্বকের উজ্জ্বলতা

চটজলদি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে টুথপেস্টের জুড়ি মেলা ভার! বাইরে যাওয়ার আগে যদি ত্বকের যত্ন নেওয়ার জন্য যথেষ্ট সময় না থাকে, তাহলে ব্যবহার করুন টুথপেস্ট। সাধারণ ফেসওয়াশের মতোই টুথপেস্ট ব্যবহার করুন এবং প্রচুর পরিমাণে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন আর পেয়ে যান উজ্জ্বল ত্বক।

হোয়াইট হেডসের সমস্যায়..

ধুলো-ময়লা, দূষণ, মেকআপ ইত্যাদির কারণে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। ফলে দেখা দেয় ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডসের পূর্ববর্তী অবস্থা হলো হোয়াইট হেডস। এতে লোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়। যেসব জায়গায় এই হোয়াইট হেডস রয়েছে যেমন- নাক, কপাল, চিবুক সেসব জায়গায় পুরু করে টুথপেস্টের প্রলেপ লাগান। শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর ভালো করে মুখ ধুয়ে ফেলুন। ফলাফল মিলবে চমকে দেওয়ার মতো।

করোনার এ সময়ে বাইরে প্রয়োজন ছাড়া বের হওয়া হচ্ছে না, আর হলেও মুখে মাস্ক, হাতে গ্লাভস আবার কারো মাথায়ও ক্যাপ থাকছে। এ জন্য বাড়িতে থেকে নিজেকে সুরক্ষিত রাখার জন্য এটুকু করতে হবে।

Check Also

পারিবারিক বিবাদ সম্পর্কিত মামলায় দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন এক বিচারকের ৯টি উপদেশ।

১) আপনাদের পুত্র ও পুত্রবধূকে আপনাদের সাথে একই ছাদের তলায় বাস করতে উৎসাহ দেবেন না। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *