Breaking News
Home / HEALTH / ক’রোনা কালে সর্দি-কাশি-সহ যেসব রোগ সুর করবে লবঙ্গ, জেনেনিন বিস্তারিত

ক’রোনা কালে সর্দি-কাশি-সহ যেসব রোগ সুর করবে লবঙ্গ, জেনেনিন বিস্তারিত

সর্দি-কাশি ও গলা খুসখুসের সমস্যাসহ বিভিন্ন রোগ সারাতে খুব ভালো কাজ করে লবঙ্গ। লবঙ্গের উপকারিতা সম্পর্কে জানিয়েছেন বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ আখতারুন নাহার আলো। এ ছাড়া ডায়াবেটিস, পাকস্থলীর আলসারের নিরাময়েও ভালো ভূমিকা রাখে।

আসুন জেনে নিই লবঙ্গের গুণাগুণ–

১. লবঙ্গে থাকা কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন-কে ও ম্যাঙ্গানিজ় মস্তিষ্কের বিভিন্ন কাজকর্ম সুষ্ঠু রাখতে এবং হাড় শক্ত করতে সাহায্য করে।

২. লবঙ্গে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা ফ্রি র্যা ডিকলস কমাতে সাহায্য করে। লবঙ্গের একটি উপাদান হলো ইউজেনল, যা প্রাকৃতিক অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে কাজ করে।

৩. লবঙ্গের আর একটি উপাদান হলো নাইজেরিসিন, যা রক্ত থেকে শর্করা বিভিন্ন কোষে পৌঁছে দেয়া, ইনসুলিন উৎপাদনকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়ানো ও ইনসুলিন নিঃসৃত হওয়ার পরিমাণ বাড়ানোর মতো কাজ ভালোভাবে হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে লবঙ্গ ভালো কাজে দেয়।

৪. সর্দি-কাশি সারাতে লবঙ্গ তেল খুবই উপকারী। আর অ্যান্টি-ব্যাকটেরিয়া ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি দাঁতের ব্যথায়ও আরাম দেয়। নিয়মিত লবঙ্গ দেয়া মাউথ ওয়াশ ব্যবহার করলে মাড়ি সুস্থ থাকে ও ব্যাকটেরিয়ার হাত থেকে দাঁত সুরক্ষিত রাখে।

লবঙ্গ কীভাবে খাওয়া যায়?

সর্দি লাগলে লবঙ্গ দেয়া চা খেতে পারেন। গার্গল করার সময় জলে লবঙ্গ দিলে উপকার পাওয়া যায়।

এ ছাড়া গরম জলে ৫ মিনিট লবঙ্গ ফুটিয়েও সেই জল পান করা যায়। কাঁচালবঙ্গ চিবিয়ে বা লবণ মাখিয়ে খেতে পারেন। এ ছাড়া মধুর সঙ্গে মিশিয়ে খাওয়া যায়।

তবে আপনার অন্য কোনো রোগ থাকলে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Check Also

জেনে নিন হার্ট অ্যাটাক হলে যেভাবে দেবেন সিপিআর

হঠাৎ অজ্ঞান হয়ে পড়া মানুষের বুকের ওপর চাপ প্রয়োগ করে জ্ঞান ফিরে পাওয়ার দৃশ্য নাটক-চলচ্চিত্রে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *