Breaking News
Home / HEALTH / করোনা আবহে লেবু খাওয়ার ৮টি উপকারিতা

করোনা আবহে লেবু খাওয়ার ৮টি উপকারিতা

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে গেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা জোরালো হওয়া দরকার। এর জন্য শরীরে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট ইত্যাদির উপাদান ভীষণভাবে দরকার। আর এর জন্যই আমজনতা দিনেরাতে লেবু খেতে শুরু করেছেন। এই লেবু খাওয়ার অনেক উপকারিতা আছে। নিম্নে সেগুলি আলোচনা করা হলো।

১) ভিটামিন সি : করোনার আবহে ডাক্তাররা বারবার বলছেন ভিটামিন-সি জাতীয় খাবার খেতে। আর এই ভিটামিন-সি এর সবথেকে ভালো উৎস হল লেবু। একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে প্রতিদিন ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি প্রয়োজন হয়। এই চাহিদা পূরণ করে থাকে লেবু। এছাড়াও লেবু উচ্চ রক্তচাপকে হ্রাস করে স্ট্রোক হওয়ার আশঙ্কা কমায়।

২) মেদ কমাতে : লেবুর রস ওজন কমাতে সহায়ক। কারণ এটি শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে দেয়। শরীরের মধ্যে খারাপ মেদ জমতেও দেয় না।

৩) হজম শক্তি বৃদ্ধি : হজমের গন্ডগোল হলে শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে। হজম শক্তিকে মজবুত রাখার ক্ষেত্রে লেবুর গুরুত্ব অপরিসীম। লেবু খেলে কোষ্ঠকাঠিন্য দূরে থাকে এবং শরীরে টক্সিন উৎপন্ন হয় না।

৪) যৌবন ধরে রাখতে : লেবু খেলে শরীরের মধ্যে বয়সের ছাপ পড়ে না। ফলে যৌবন ধরে রাখতে লেবু অত্যন্ত কার্যকর উপাদান।

৫) কিডনির জন্য ভালো : লেবুর রসের প্রভাবে অ্যাসিড যেমন হয় না তেমনি লেবুর মধ্যে দেখা সাইট্রিক অ্যাসিড কিডনিতে পাথর হতে দেয় না। ফলে শরীর সুস্থ থাকে।

৬) এক ঢিলে দুই পাখি : আগেকার দিনে বিয়ের বাড়িতে আমাদেরকে খাওয়ার পরে লেবু জল দেওয়া হতো। এতে এক ঢিলে দুই পাখি মারা হয়। লেবু জল খেলে প্রথমত হজম হয়। আর দ্বিতীয়ত মুখের দুর্গন্ধ চলে যায়। তাই যাদের মুখ থেকে খারাপ গন্ধ বেরোয় তাদের নিয়মিত লেবু জল খাওয়া উচিত।

৭) রোগ প্রতিরোধ ক্ষমতা : আমাদের শরীরের অত্যন্ত কার্যকরী একটি উপাদান হলো অ্যান্টি-অক্সিডেন্ট। যা আমাদের শরীরের কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এই অ্যান্টি-অক্সিডেন্ট আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।

৮) জলের চাহিদা পূরণ : একজন প্রাপ্তবয়স্ক মহিলার শরীরে কমকরে ৯১ আউন্স জল দরকার, আর একজন প্রাপ্তবয়স্ক পুরুষের ১২৫ আউন্স জল দরকার। এই প্রয়োজনীয় জল আমরা সারাদিনের পানীয় ও খাবার থেকে গ্রহণ করে থাকি। লেবু আমাদের শরীরে এই জলের চাহিদা মেটায়।

Check Also

পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা বাড়ছে, কী কী খেয়াল রাখতেই হবে

কো’ভি’ড আবহে গৃহবন্দী থাকায় জন্ম হার বাড়বে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *