Breaking News
Home / HEALTH / ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে যে ৫ টি সাধারণ পাতা, জেনে নিন আর ডায়াবেটিস থেকে মুক্তি পান

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে যে ৫ টি সাধারণ পাতা, জেনে নিন আর ডায়াবেটিস থেকে মুক্তি পান

ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য প্রচুর ঘরোয়া প্রতিকার আছে। কিন্তু আপনি কী জানেন কিছু পাতা আছে যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে

হ্যাঁ গবেষণার মাধ্যমেই জানা গেছে যে, এমন কিছু পাতা আছে যা দিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। আজকের ফিচারে আমরা এমন ৫ টি পাতার কথা জানবো যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করবে।

১। তুঁত পাতাঃ নিউট্রিশনাল সায়েন্স এন্ড ভিটামিনোলজি এ প্রকাশিত গবেষণা মতে, তুঁত পাতা ভোজন পরবর্তী রক্তের গ্লুকোজ বৃদ্ধি পাওয়াকে কমতে সাহায্য করে। এই পাতা ক্ষুদ্রান্তের এনজাইম গ্লুকোসাইডেজকে নিয়ন্ত্রণ করার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

২। বোধি পাতাঃ ঐতিহ্যগতভাবেই আয়ুর্বেদিক চিকিৎসায় ডায়াবেটিস নিরাময়ের জন্য বোধি পাতা বা অশ্বত্থ পাতা ব্যবহার করা হয়। কারণ এই পাতার অ্যান্টি হাইপার গ্লাইসেমিক সক্রিয়তা আছে। একটি গবেষণায় বলা হয়েছে যে, ২১ দিন অশ্বত্থ পাতার নির্যাস পান করলে শুধু রক্তের গ্লুকোজের মাত্রাই কমেনা বরং শরীরের ইনসুলিনের মাত্রারও উন্নতি ঘটে।

৩। জাম পাতাঃ জাম ফল এবং বীজের মতোই জাম পাতাও ডায়াবেটিসের জন্য ভালো। এই পাতা ফ্ল্যাভোনয়েড, ট্যানিন এবং কোয়ারসেটিন এ সমৃদ্ধ এবং এগুলোর হাইপোগ্লাইসেমিক প্রভাব আছে।

৪। তুলসী পাতাঃ সকালে কয়েকটি তুলসী পাতা চিবিয়ে খেলে শুধু ইমিউনিটিরই উন্নতি হয়না বরং আপনার রক্তের গ্লুকোজের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। একটি গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে যে, এই পাতার রস ২০ দিন ধরে ইঁদুরকে দেয়ার ফলে তাদের মধ্যে তাৎপর্যপূর্ণভাবেই গ্লুকোজ কমার প্রভাব লক্ষ্য করা যায়।

৫। মেথি পাতাঃ শুধু মেথি বীজই নয় মেথি পাতারও ডায়াবেটিকরোধী গুণ আছে। গবেষণায় দেখানো হয়েছে যে, গ্লুকোজ এবং লিপিড কমানোর ক্ষমতা আছে মেথি পাতার। এর কারণ মেথি পাতায় উচ্চমাত্রার ফাইবার, স্যাপোনিন এবং ট্রাইগোনেলিন থাকে যা শরীরের গ্লুকোজ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

Check Also

পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যা বাড়ছে, কী কী খেয়াল রাখতেই হবে

কো’ভি’ড আবহে গৃহবন্দী থাকায় জন্ম হার বাড়বে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *