Breaking News
Home / LIFESTYLE / ব্যাঙ্কের থেকেও বেশি সুবিধা রয়েছে পোস্ট অফিসের ৩টি স্কিমে

ব্যাঙ্কের থেকেও বেশি সুবিধা রয়েছে পোস্ট অফিসের ৩টি স্কিমে

দেশে প্রতিনিয়ত নতুন নতুন ব্যাঙ্ক অথবা বিভিন্ন অঞ্চলে নতুন নতুন ব্যাঙ্কের শাখা খোলা হলেও অনেকেই নিজেদের কষ্টার্জিত অর্থ সঞ্চয়ের ক্ষেত্রে ভরসা করে থাকেন পোস্ট অফিসকে। আর এই পোস্ট অফিসকে ভরসা করার মূলে রয়েছে বেশ কয়েকটি কারণ। দেখা গিয়েছে পোস্ট অফিসে বেশ কিছু ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প রয়েছে যেগুলোতে সুদের হার দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির তুলনায় অনেক বেশি। আবার অনেক ক্ষেত্রে পোস্ট অফিস এই সকল বিশেষ সঞ্চয়ের ক্ষেত্রে যে সুদ দিচ্ছে সমপরিমাণ অথবা তার থেকে বেশি সুদ দিয়ে থাকে বেসরকারি ব্যাঙ্ক। কিন্তু বেসরকারি ব্যাঙ্ক সুদ এবং সুবিধা দিয়ে থাকলেও সুরক্ষার নিরিখে পোস্ট অফিস অনেক বেশি নিরাপদ। চলুন দেখে নেওয়া যাক এমন ৩টি স্কিম যেগুলিতে ব্যাঙ্কের তুলনায় পোস্ট অফিস বেশি সুবিধা দিয়ে আসছে।

সেভিংস অ্যাকাউন্ট : পোস্ট অফিস তাদের সেভিংস অ্যাকাউন্টের স্কিমে গ্রাহকদের বার্ষিক ৪ শতাংশ সুদ দিয়ে থাকে। যেখানে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের সেভিংস অ্যাকাউন্ট গ্রাহকদের সুদ দিয়ে থাকে বার্ষিক ২.৭৫ শতাংশ। বাকি অন্যান্য যে সকল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রয়েছে সেগুলোতেও সুদের হার বার্ষিক ৪ শতাংশের কম। সুতরাং যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সেভিংস অ্যাকাউন্টে সুদের হারের সাথে পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্টের সুদের হার তুলনা করা যায় তাহলে বার্ষিক সুদের হার ১.২৫% বেশি।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট : পোস্ট অফিসে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে পাঁচ বছরের সঞ্চয়ের জন্য সুদ দিয়ে থাকে ৬.৮%। যেখানে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫ বছরের সঞ্চয়ের ক্ষেত্রে বিভিন্ন প্রকল্পে সর্বাধিক সুদ দিয়ে থাকে ৫.৪০%। বেসরকারি অনেক ব্যাঙ্কের ক্ষেত্রেও পাঁচ বছরের বিভিন্ন প্রকল্পের সুদের হার পোস্ট অফিসের এই সুদের হারের তুলনায় কম।

পোস্ট অফিসে বিভিন্ন প্রকল্পে সুদের হার
সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম : এই প্রকল্পে গ্রাহকরা পাঁচ বছরের জন্য পোস্ট অফিসে সঞ্চয়ের ক্ষেত্রে সুদ পান ৭.৪%। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্ষেত্রে একই প্রকল্পে একই সময়ে সুদের হার ৬.২%। সুতরাং বর্তমান এবং সর্বশেষ সুদের হারের নিরিখে পোস্ট অফিসের স্বল্প সঞ্চয়ে এই তিনটি প্রকল্পে পোস্ট অফিস দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির তুলনায় বেশি সুবিধা দিয়ে আসছে।

Check Also

মুখে একদম দু’র্গন্ধ দূর করতে টুথপেস্টে মেশান এই ঘরোয়া উপাদান, মুখ হবে একদম দু’র্গ’ন্ধহীন!

আগের দিন রাত্রের খাওয়া খাবারগু-লি পরেরদিন সকালে মুখে দু-র্গন্ধ সৃ-ষ্টি করতে পারে আমাদের যদি না ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *