Breaking News
Home / HEALTH / যে রোগগু’লো থা’কলে বাড়’ছে করোনা’‌য় মৃত্যু’র সম্ভাবনা…

যে রোগগু’লো থা’কলে বাড়’ছে করোনা’‌য় মৃত্যু’র সম্ভাবনা…

বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি করেছে করোনাভাইরাস মহামারি। আক্রান্তের সংখ্যা প্রায় ১ কোটি ৩০ লাখ। তবে আশার কথা করোনা সংক্রমণের ফলে মৃত্যুর হার বেশি নয়। তবু সংক্রমিত হচ্ছেন যাঁরা, তাদের মধ্যে যাদের শরীরে আগে থেকে এই রোগগুলো থাকলে বেড়ে যাবে মৃত্যুর ঝুঁকি।

অ্যাজমা: এক্ষেত্রে প্রথমেই বলতে হয় অ্যাজমার কথা। এই রোগটি অনেক ক্ষেত্রের করোনা আক্রান্তকে মৃত্যুর পথে ঠেলে দিচ্ছে। সেক্ষেত্রে যারা এই রোগে আক্রান্ত, তাদের করোনা সংক্রমণের থেকে ভয়ের কারণ বেশি।

ডায়াবেটিস: ডায়াবেটিসের রোগীরাও করোনা সংক্রমণের ফলে ঝুঁকির মুখে পড়ছেন। কারণ, তাদের রক্তে সুগার লেভেলের ওপর তেমন নিয়ন্ত্রণ থাকে না, যা তাদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

অধিক ওজন: অতিরিক্ত ওজনের ফলেও অনেকে করোনা সংক্রমিত হওয়ার পর মৃত্যুর সামনে দাঁড়াচ্ছেন। বড়ি মাস ইনডেক্স (বিএমআই)‌ যাদের ক্ষেত্রে ৪০–এর বেশি, তারা করোনা আক্রান্ত হলে মৃত্যুর সম্ভাবনা বেড়ে যাচ্ছে।

কিডনি, হার্ট ও লিভার: যারা আগে থেকেই কিডনি, হার্ট ও লিভারের অসুখে ভুগছেন, তারাও করোনার কাছে সহজে আত্মসমর্পণ করতে বাধ্য হচ্ছে। ব্রিটেনের একটি গবেষণায় দেখা গেছে, এই অঙ্গগুলোর কোনো রোগ আগে থেকে থাকলে করোনা সংক্রমণের পর মৃত্যুর সম্ভাবনা বাড়ছে।

স্ট্রোক: একবার যাদের স্ট্রোক হয়েছে তারা করোনা আক্রান্ত হলে তাদের মৃত্যুর ঝুঁকি বেশি। ব্রিটেনের স্ট্রোক অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় দেখা গেছে এই তথ্য।

সূত্র- নিউজ ১৮।

Check Also

জেনে নিন হার্ট অ্যাটাক হলে যেভাবে দেবেন সিপিআর

হঠাৎ অজ্ঞান হয়ে পড়া মানুষের বুকের ওপর চাপ প্রয়োগ করে জ্ঞান ফিরে পাওয়ার দৃশ্য নাটক-চলচ্চিত্রে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *