Breaking News
Home / NEWS / ভারত আসার পথে মাঝ আকাশে জ্বালানি ভরলো রাফাল, সামনে এলো ছবি!

ভারত আসার পথে মাঝ আকাশে জ্বালানি ভরলো রাফাল, সামনে এলো ছবি!

২০১৬ সালে ভারত ফ্রান্স থেকে ৩৬টি রাফাল কেনার চুক্তি করে। আর এই ৩৬টি রাফাল বিমানের মধ্যে ১৮টি থাকবে হরিয়ানার অম্বালায় এবং বাকি ১৮টি থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারায়। আর এই চুক্তি অনুসারে ভারতে আগামী বুধবার প্রথম ৫টি রাফাল বিমান আসতে চলেছে। বর্তমানে এই ৫টি বিমান থাকবে চীন ও পাকিস্তান সীমান্ত থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে অম্বালায়। আর যে কারণে বায়ুসেনা ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রন পুনর্জীবিত করা হয়েছে।

অত্যাধুনিক প্রযুক্তির মাল্টিরোল এই যুদ্ধবিমানগুলি ফ্রান্স থেকে উড়িয়ে নিয়ে আসছেন ভারতেরই অভিজ্ঞ পাইলটরা। আর এর জন্য গত ৯ মাস ধরে তাদের প্রশিক্ষণ চলে ফ্রান্সে। দীর্ঘ এই কয়েক হাজার কিলোমিটার রাস্তা পাড়ি দেওয়ার ক্ষেত্রে বুধবার আল-ডাফরায় শেষ বিশ্রাম নেওয়ার পর ভারতে এসে পৌঁছাবে এই রাফালগুলি।

জানা গিয়েছে, গতকাল অর্থাৎ সোমবার দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের বর্দোয় অবস্থিত মেরিনিয়াক বায়ুসেনা ঘাঁটি থেকে এই ৫টি রাফাল ভারতের উদ্দেশ্যে রওনা দেয়। আর এই আসার পথে মাঝ আকাশেই এই রাফালগুলি জ্বালানি ভরলো। মাঝ-আকাশে এই বিমানগুলি ফরাসি বায়ুসেনার ‘এ-৩৩০ ফিনিক্স এমআরটিটি’ ট্যাঙ্কার বিমানের থেকে জ্বালানি ভরে। আর সেই জ্বালানি ভরার ছবি সামনে এনেছে ইন্ডিয়ান এয়ার ফোর্স। ইন্ডিয়ান এয়ার ফোর্সের তরফ থেকে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় আনার পরেই মুহুর্তের মধ্যে ভাইরাল হয়ে পড়ে সেই সকল ছবি।

Check Also

চলতি মাসে টানা ছয় দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, মাঝে একদিন খোলা, রইলো সম্পূর্ণ তালিকা

এই সপ্তাহে ব্যাঙ্কে যদি কোনো গুরুত্বপূর্ণ কাজ থাকে তাহলে এক্ষুনি আপনার এই খবর জেনে রাখা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *