Breaking News
Home / NEWS / বিশ্বের ‘সবচেয়ে সস্তা’ করোনা পরীক্ষার কিট বানিয়ে ফেলেছে ভারত! দাবি, IIT দিল্লির গবেষকদের

বিশ্বের ‘সবচেয়ে সস্তা’ করোনা পরীক্ষার কিট বানিয়ে ফেলেছে ভারত! দাবি, IIT দিল্লির গবেষকদের

সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৭ লক্ষ ১৭ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৮৭ হাজার ৩২৭ জনের। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই ২৬-২৭ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। এই পরিস্থিতিতে কিছুটা আশার আলো দেখালেন IIT দিল্লির গবেষকরা। তাঁদের দাবি, তাঁরা এখনও পর্যন্ত বিশ্বের ‘সবচেয়ে সস্তা’ করোনা পরীক্ষার কিট তৈরি করে ফেলেছেন!

IIT দিল্লির গবেষকদের তৈরি এই করোনা পরীক্ষার এক একটি কিটের দাম ৩৯৯ টাকা। RNA আইসোলেশন আর ল্যাবরেটরিতে পরীক্ষার চার্জ ধরলে করোনা পরীক্ষার খরচ পড়বে বড়জোর ৬৫০ টাকার মতো। বর্তমানে RT-PCR পদ্ধতিতে বেসরকারি হাসপাতালে করোনা পরীক্ষা করাতে গেলে খরচ হয় প্রায় ২,৪০০ টাকা। ফলে IIT দিল্লির গবেষকদের তৈরি নতুন এই কিট ব্যবহার করলে করোনা পরীক্ষার খরচ এক ধাক্কায় প্রায় ১,৮০০ টাকা কমে যাবে।

IIT দিল্লির গবেষকদের তৈরি করোনা পরীক্ষার এই কিটের নাম Corosure। গবেষকদের দাবি, Corosure-এর মাধ্যমে করোনা পরীক্ষা করালে শুধু টাকা নয়, সময়ও বাঁচবে। কারণ, Corosure-এর সাহায্যে করোনা পরীক্ষার ফলাফল জানতে বড়জোর ৩ ঘণ্টা সময় লাগতে পারে।

ইতিমধ্যেই ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের (ICMR) ছাড়পত্র পেয়ে গিয়েছে IIT দিল্লির গবেষকদের তৈরি Corosure। Corosure-এর উদ্বোধন করে কেন্দ্রের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশাঙ্ক জানান, করোনা পরীক্ষার এই কিট ব্যবহার করতে পারবে সরকার স্বীকৃত সমস্ত ল্যাবরেটরি। দেশে আরও করোনা পরীক্ষার কিটের প্রয়োজন ছিল। Corosure সেই প্রয়োজনই মেটাবে।

Check Also

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি

রাজ্যজুড়ে ভারি থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস! আবাহাওয় দফতরের সর্তকতা জারি- উত্তর প্রদেশের উপরে থাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *