Breaking News
Home / LIFESTYLE / ঘুমের সময় আপনি কি বিছানায় মোবাইল রাখেন? রাখার ফলে কি হতে পারে ?

ঘুমের সময় আপনি কি বিছানায় মোবাইল রাখেন? রাখার ফলে কি হতে পারে ?

অনেকেই রাতে বালিশের পাশে মোবাইল ফোন রেখে ঘুমান। এতে যে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি রয়েছে, তা হয়তো অনেকেই জানেন না। সম্প্রতি ‘ন্যানো এনার্জি’ সাময়িকীতে এক নিবন্ধে গবেষকরা মোবাইল ফোন ব্যবহারকারীদের সতর্ক করে দিয়েছেন।

তারা বলেছেন, স্মার্টফোন ও ট্যাবলেটের মতো যন্ত্রের ব্যাটারি থেকে বিভিন্ন ধরনের মারাত্মক গ্যাস বের হয়, যা স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দেখা দিতে পারে। চেক রিপাবলিক ও চীনের গবেষকরা সম্প্রতি লিথিয়াম আয়ন ব্যাটারি থেকে বের হওয়া ১০০টিরও বেশি মারাত্মক গ্যাস শনাক্ত করেছেন। এগুলোর মধ্যে কার্বন মনোক্সাইডের মতো বিষাক্ত গ্যাসও রয়েছে।

গবেষকরা বলছেন, বিছানার পাশে মোবাইল ফোন রাখলে এসব গ্যাসের নিঃসরণজনিত কারণে ত্বক, চোখ ও নাকে তীব্র চুলকানি দেখা দিতে পারে। এ ছাড়া পরিবেশের ব্যাপক ক্ষতিরও আশঙ্কা রয়েছে। এ ছাড়া হঠাৎ আগুন ধরে যাওয়া বা বিস্ফোরিত হওয়ার ঝুঁকি তো রয়েছেই।

গবেষক জি সান বলেন, এখন বিশ্বজুড়েই লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহৃত হচ্ছে। সব পরিবারেই এ ধরনের ব্যাটারিচালিত যন্ত্রের ব্যবহার দেখা যায়। তাই সবাইকে এ ধরনের ব্যাটারির ঝুঁকি সম্পর্কে জানা উচিত।
তিনি বলেন, কোনো ছোট ও বদ্ধ পরিবেশে কার্বন মনোক্সাইডের মতো ক্ষতিকর গ্যাস নিঃসরণ হতে থাকলে তা খুব কম সময়ের মধ্যেই মারাত্মক প্রভাব ফেলতে পারে। বিশেষ করে গাড়ি ও বিমানের মতো জায়গায় বেশি ক্ষতি হতে পারে।

Check Also

নাকের উপর বা পাশের ব্ল্যাকহেডস হয়ে যাবে চিরতরে দূর, সাথে দূর হবে মুখের যেকোনো কালো দাগ!

হ-রমো-নজ-নিত কারণে বা তৈলাক্ত জাতীয় খাবার বেশি মাত্রায় খাওয়ার জন্য নাকের ডগায় কিংবা শরীরে কালো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *