Breaking News
Home / NEWS / করোনার জেরে মথাপিছু ৫০০ টাকা দেবে কেন্দ্র, দেখে নিন দিনক্ষণ

করোনার জেরে মথাপিছু ৫০০ টাকা দেবে কেন্দ্র, দেখে নিন দিনক্ষণ

করোনা ভাইরাসের জেরে প্রধানমন্ত্রী গরিব কল্যান যোজনার আওতায় দরিদ্রদের কল্যাণ নিশ্চিত করতে মোদী বিভিন্ন কল্যাণমূলক পদক্ষেপ গ্রহণ করছে। এই প্যাকেজের আওতায়, প্রত্যেকের অ্যাকাউন্টে আগামী তিন মাস ৫০০ টাকা করে দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর ঘোষণা মত প্রথম ও দ্বিতীয় মাসের টাকা অর্থাৎ দুটি কিস্তির টাকা ইতিমধ্যেই কেন্দ্র সরকার উপভোক্তাদের অ্যাকাউন্টে পাঠিয়ে দিয়েছে। আর এবার তৃতীয় কিস্তির টাকা পাঠানোর ইতিমধ্যেই শুরু হয়ে গেছে।

শুক্রবার থেকে উপভোগক্তরা তাদের অ্যাকাউন্ট থেকে কেন্দ্র সরকারের তরফ থেকে পাঠানো তৃতীয় কিস্তির ৫০০ টাকা তুলতে পারবেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষণা মতই কোন দিন কাদের অ্যাকাউন্টে টাকা ঢুকবে এবং তা তুলতে পারবেন তা জানানো হলো ব্যাঙ্কের তরফ থেকে।

কেন্দ্র সরকারের তরফ থেকে এই ৫০০ টাকা যেদিন থেকে পাঠানো হয় সেই দিন থেকেই ব্যঙ্কে লোকের ভিড় হতে শুরু হওয়ায় ভিড় এড়াতে পাঁচটি ধাপে অ্যাকাউন্ট নম্বরের ভিত্তিতে এই ৫০০ টাকা করে পাঠাচ্ছে কেন্দ্র। আর কেন্দ্র ও ব্যাঙ্কের দেওয়া নির্দিষ্ট সূচি অনুযায়ী উপভোগ তারা তাদের টাকা ব্যাঙ্কের শাখা, এটিএম অথবা সেলস পয়েন্ট থেকে তুলতে পারবেন। টাকা তোলার ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, বাধ্যতামূলকভাবে ফেস মাস্ক পড়ে থাকতে হবে অথবা কাপড় দিয়ে মুখ ঢাকা রাখতে হবে।

কোন তারিখে কোন কোন অ্যাকাউন্টে টাকা ঢুকবে?
১) যে সমস্ত গ্রাহকদের প্রধানমন্ত্রী জনধন যোজনা অ্যাকাউন্টের অ্যাকাউন্ট নম্বরের শেষে শূন্য (০) এবং এক (১) রয়েছে তারা টাকা পাবেন ৫ই জুন।

২) যে সমস্ত অ্যাকাউন্টের শেষ নম্বর দুই (২) ও তিন (৩) রয়েছে তারা টাকা পাবেন ৬ই জুন।

৩) অ্যাকাউন্টের নম্বরের শেষে চার (৪) ও পাঁচ (৫) রয়েছে তারা টাকা পাবেন ৮ই জুন।

৪) ৯ই জুন টাকা পাবেন যাদের জনধন যোজনা অ্যাকাউন্টের নম্বরের শেষে ছয় (৬) ও সাত (৭) রয়েছে তারা।

৫) ১০ই জুন সেই সকল গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা ঢুকবে যাদের অ্যাকাউন্ট নম্বরের শেষে রয়েছে আট (৮) ও নয় (৯)।

প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার ৫ মে, ২০২০ পর্যন্ত প্রায় ৩৯ কোটি দরিদ্রের জন্য ৩৪,৮০০ কোটি টাকা আর্থিক সহায়তা করেছে। এই ৩৪,৮০০ কোটি টাকার মধ্যে মোট ২০ কোটি ৫ লক্ষ মহিলাএ অ্যাকাউন্টে ১০ হাজার ২৫ কোটি টাকা জমা করা হয়েছে।

৫ মে পর্যন্ত দ্বিতীয় কিস্তিতে ৫ কোটি ৫৭ লক্ষ টাকা পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় ৮ কোটি ১৯ লক্ষ টাকা দেওয়া হয়েছে। একইসঙ্গে ১৪০৫ কোটি টাকা দেওয়া হয়েছে প্রায় ২.৮২ কোটি বৃদ্ধা, বিধবা ও প্রতিবন্ধী ব্যক্তিদের।

Check Also

আ’পনার PAN নম্বরের 10 টি সংখ্যার বিশে’ষ গুরুত্ব আছে, থাকে অনেক ত’থ্য, জানলে অবাক হবেন! জেনে নিন কি

এখ’নকার সময়ে PAN কার্ড খুবই জরুরি হয়ে গেছে। টাকার লেনদে’ন হোক বা সরকারি কোনো কাজ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *