Breaking News
Home / HEALTH / ১০ মিনিট টানা কথা বলেন? ছড়াতে পারে করোনা ভাইরাস

১০ মিনিট টানা কথা বলেন? ছড়াতে পারে করোনা ভাইরাস

কথা বললে তৈরি হয় মাইক্রো ড্রপলেট। সেখান থেকে ছড়িয়ে পড়তে পারে করোনা ভাইরাস। গবেষকরা জানাচ্ছেন বদ্ধ ঘরের মধ্যে কেউ যদি টানা ১০ মিনিট কথা বলেন, তবে ওই মাইক্রো ড্রপলেট থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। বুধবার ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডায়াবেটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিসের গবেষকরা একটি সমীক্ষা করেন।

বদ্ধ ঘরের মধ্যে এক ব্যক্তি ২৫ সেকেন্ড ধরে টানা স্টে হেলদি কথাটি জোরে জোরে বলে যান। একটি লেজার ওই ঘরের মধ্যে ফেলে দেখা যায় তৈরি হয়েছে প্রচুর মাইক্রো ড্রপলেট। সেগুলি বদ্ধ ঘরের বাতাসে রয়ে যাচ্ছে গড়ে ১২ মিনিট করে।

সুতরাং যদি কোনও ব্যক্তি করোনা আক্রান্ত হন, এবং ১০ মিনিট টানা কথা বলে যান, তবে তাঁর লালা বা থুতুতে উপস্থিত থাকে করোনা ভাইরাস ও কথা বলার মাধ্যমে মাইক্রো ড্রপলেটস হয়ে তা ছড়িয়ে পড়তে পারে।

গবেষকদের দাবি জোরে কথা বললে ড্রপলেটে হাজারের বেশি ভাইরাস থাকতে পারে। তা বদ্ধ ঘরের এয়ার বোনে বেঁচে থাকতে পারে ৮ মিনিটেরও বেশি সময় ধরে। তাই গবেষকরা বলছেন মুখে মাস্ক অত্যন্ত জরুরি। কথা বলার সময় তাহলে ড্রপলেট বাতাসে ঘুরে বেড়াতে পারবে না।

অন্যদিকে, টাইমস নাওয়ের রিপোর্ট বলছে আগামী এক মাসের মধ্যে দেশে করোনা আক্রান্তের সংখ্যা হবে ১.৮৬ লক্ষ। জুন মাসের ১৮ তারিখের মধ্যে এই সংখ্যা ছোঁবে ভারত। অন্যদিকে হিসেব বলছে আক্রান্তের বিচারে চিনকেও ছাড়িয়ে গিয়েছে ভারত। চিনে মোট আক্রান্ত যেখানে ৮২ হাজার ৯২৯ জন। সেখানে ভারতে পেরিয়ে গেল ৯০ হাজারের গণ্ডিও। ক্রমশ বাড়ছে উদ্বেগ। এই পরিস্থিতিতে ৩১ মে পর্যন্ত বাড়িয়ে দেওয়া হল লকডাউন।

Check Also

পাই’লস সম’স্যার চির’স্থা’য়ী সমা’ধান লা’উ শা’ক!

পাইলস স’মস্যার চির’স্থা’য়ী – শীতের একটি সু’স্বাদু সব’জি হচ্ছে লা’উ শাক। এটি একটি ফ’লিক এসিড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *