Breaking News
Home / NEWS / বিশ্বের সবথেকে বেশি করোনা সংক্রামিত ১০ দেশের তালিকায় ঢুকে পড়লো ভারত

বিশ্বের সবথেকে বেশি করোনা সংক্রামিত ১০ দেশের তালিকায় ঢুকে পড়লো ভারত

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ভারতে চলছে চতুর্থ দফার লকডাউন। আর এই চতুর্থ দফার লকডাউনও প্রায় শেষের দিকে। কিন্তু কোনক্রমেই আটকানো যাচ্ছেনা সংক্রমণ। বরং প্রতিদিনই নতুন নতুন রেকর্ড তৈরি করছে সংক্রমণের পরিসংখ্যান হিসাব।দেশের মানুষের আশা ছিল বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হলেও করোনা যুদ্ধে জয়লাভ করবে ভারত। সেই আশা এখনো থাকলেও সংক্রমণের পরিসংখ্যান নিরাশায় ফেলছে বহু মানুষকে। তবে ভারতে সংক্রমণ বাড়লেও পাল্লা দিয়ে বাড়ছে সুস্থ হয়ে ওঠার হার, এছাড়াও সংক্রমণ দ্বিগুণ হওয়ার মতো মানদণ্ডগুলিতে উন্নতি করছে।

আর ক্রমাগত এই সংক্রমণ বৃদ্ধির ফলে রবিবারই ভারত বিশ্বের সবথেকে বেশি সংক্রামিত ১০ দেশের তালিকায় প্রবেশ করে। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে যে রিপোর্ট পেশ করা হয় তাতে দেখা যায় ৬৭৬৭ জনের শরীরে নতুন করে করোনা সংক্রমণ ধরা পড়েছে। আর এর পরেই ভারত ইরানকে টপকে বিশ্বের প্রথম ১০ করোনা সংক্রামিত দেশের তালিকায় ঢুকে পড়ে। রবিবার বিপুলসংখ্যক নতুন রোগীর খোঁজ পাওয়ার পর সোমবারও সেই ক্রমবর্ধমান পরিসংখ্যান বজায় থাকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী সোমবার ভারতে আরও ৬৯৬৭ জনের শরীরে সংক্রমণের খোঁজ মিলেছে। বর্তমানে ভারতে মোট করোনা সংক্রামিত রোগ হলেন ১ লক্ষ ৩৮ হাজার ৮৪৫ জন।

বর্তমান পরিস্থিতিতে ভারতে যেভাবে বাড়ছে করোনা সংক্রমণ তাতে দেখা গিয়েছে ১৩ দিনে দ্বিগুণ হচ্ছে সংখ্যা।সবথেকে আশঙ্কার কারণ হলো বর্তমানে ভারতে যে পরিস্থিতি রয়েছে সেই পরিস্থিতি ১৫ দিন আগেও ছিল ব্রাজিলে। তারপরেই ব্রাজিলে হঠাৎ করে বাড়তে শুরু করে রোগীর সংখ্যা। বর্তমানে ব্রাজিলে সংখ্যাটা দাঁড়িয়েছে ৩ লক্ষ ৪৭ হাজার ৩৯৮। তবে ভারতে এখন চতুর্থ দফার লকডাউন চলায় কিছুটা হলেও সংক্রমণ রোধ হবে বলে মনে করা হচ্ছে।

পরিসংখ্যান অনুযায়ী ভারতে প্রথম ১০,০০০ সংক্রমণ ছড়াতে সময় লেগেছিল ৪৩ দিন। আর গত দু’দিনেই সংখ্যাটা ছাড়িয়েছে ১৩,০০০-এর বেশি। ভারতে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হওয়ার যে পরিসংখ্যান রয়েছে তাহলো ১৩.১ দিন। আর এই সংখ্যাটাই গত ১৮ই মে ছিল ১৩.৯। বিশেষজ্ঞরা বারবার সতর্ক করে বলছেন, ভারতে করোনা সংক্রমণ এখনও চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়নি। সুতরাং গা-ছাড়া মনোভাব দেখানোর কোনো সুযোগ নেই ভারতীয়দের সামনে।

Check Also

১ দিনের শিশুকন্যাকে ফেলে গেল বাবা-মা, কান্না শুনে আগলে রাখল রাস্তার কুকুর

একবিংশ শতাব্দিতে দাঁড়িয়েও কন্যা সন্তানের প্রতি অনীহার ছবিটা যেন বদলাচ্ছে না। চতুর্থীর সন্ধে, দুর্গাপুজোর শেষ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *