Breaking News
Home / WORLD / টেস্টিং কিটে ছাগল-পেঁপেরও করোনা পজিটিভ, তদন্তের নির্দেশ তানজানিয়ার রাষ্ট্রপতির

টেস্টিং কিটে ছাগল-পেঁপেরও করোনা পজিটিভ, তদন্তের নির্দেশ তানজানিয়ার রাষ্ট্রপতির

পরীক্ষার পর দেখা যাচ্ছে ছাগল, এমনকি পেঁপেও নাকি করোনা পজিটিভ! টেস্টিং কিটের পরীক্ষায় দাবি এমনটাই! আর এরপরেই টেস্টিং কিটগুলিকে ত্রুটিপূর্ণ বলে জানিয়ে দিল তানজানিয়া। রবিবার এ ঘোষণা করেন তানাজানিয়ার রাষ্ট্রপতি জন মাগুফুলি।

তানাজানিয়ার সরকার ইতিমধ্যেই করোনা প্রকোপ নিয়ে আলোচনা করেছে এবং তানজানিয়ানদের বলা হয়েছে তাঁরা যেন করোনা ভাইরাস দূর করার জন্য প্রার্থনা করেন। রবিবার সরকারের তরফে স্পষ্ট জানানো হয়, এই কিটগুলিতে “প্রযুক্তিগত ত্রুটি” রয়েছে।

তানজানিয়ায় উত্তর-পশ্চিমের চাটোতে একটি ইভেন্ট চলাকালীন মাগুফুলি জানিয়েছেন, এই কোভিড -১৯ টেস্টিং কিট বিদেশ থেকে আমদানি করা হয়েছিল। যদিও এ ব্যাপারে আর বেশি কিছু তিনি জানাননি।

রাষ্ট্রপতি জানিয়েছেন, তিনি তানজানিয়ান সিকিউরিটি ফোর্সকে কিটের মান পরীক্ষা করার নির্দেশ দিয়েছিলেন। সিকিউরিটি ফোর্স এলোমেলোভাবে পেঁপে, ছাগল এবং একটি ভেড়া সহ বেশ কয়েকটি জিনিস ও প্রানীর ওপর পরীক্ষা চালায়। যখন সেই সংগৃহীত নমুনাগুলি টেস্টিং ল্যাবে পাঠানো হয়, তখনও ওই নমুনার উৎস সম্পর্কে কোনও কথাই জানানো হয়নি ল্যাবকে।

নমুনা পরীক্ষায় দেখা যায়, ছাগল ও পেঁপেরও করোনা পজিটিভ। রাষ্ট্রপতি জানাচ্ছেন, এর অর্থ হল সম্ভবত আগে এমন কিছু লোকের করোনা পজিটিভ রিপোর্ট এসেছিল, যাদের কিনা করোনা হয়নি।

রবিবার অবধি প্রকাশিত খবর জানাচ্ছে, তানজানিয়াতে মোট মৃত্যু হয়েছে ১৭ জনের ও আক্রান্তের সংখ্যা বর্তমানে ৪৮০ জন।

প্রসঙ্গত, আমেরিকা , এশিয়া এবং ইউরোপের কিছু অংশের তুলনায় আফ্রিকা জুড়ে কোভিড -১৯ সংক্রমণ এবং প্রাণহানির সংক্রমণ তুলনামূলকভাবে অনেক কম। তবে চিন্তার বিষয় হল, আফ্রিকাতেও পরীক্ষার মাত্রা অত্যন্ত নিম্ন। ফলে সঠিক সংখ্যা পাওয়া খুব মুশকিল।

Check Also

‘৮০০ বছরের পুরনো মমি’র মুন্ডু লোপাট, ঘনাচ্ছে রহস্য, ভিডিও দেখুন

কোনও প্রাচীন খাজানা নয়, ৮০০ বছরের পুরনো এক মমির মুন্ডু লোপাট হল আয়ারল্যান্ডের ডাবলিনের এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *