Breaking News
Home / HEALTH / করোনায় কারো কারো রক্ত জমে শক্ত হয়ে যায়! উদ্বিগ্ন বিজ্ঞানীরা !

করোনায় কারো কারো রক্ত জমে শক্ত হয়ে যায়! উদ্বিগ্ন বিজ্ঞানীরা !

করোনাভাইরাসের চিকিৎসা নেওয়ার সময় তিন সপ্তাহ ধরে একটি নিবিড় পরিচর্যা ইউনিটে (আইসিইউ) ভর্তি ছিলেন টিভি অভিনেতা নিক করর্ডোর। কিন্তু সুস্থ হওয়ার পর তার ডান পা কেটে ফেলে দিতে হয়েছিল। কারণ হিসেবে বলা হচ্ছে, করোনার কারণে তার ডান পায়ে রক্ত প্রবাহে সমস্যা হচ্ছিল। রক্তনালীতে রক্ত জমাট বেঁধে গিয়েছিল। চীন, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের গবেষকরাও এই বিপজ্জনক জটিলতার কথা বলেছেন।

গবেষকরা বলছেন, রক্তনালীর ভেতরে রক্ত জমাট বাঁধার মতো ঘটনা ভিন্ন কারণেও ঘটতে পারে। এটি আইসিইউতে চিকিৎসারত রোগীদের বেশি হয়। তবে করোনা রোগীদের সবচেয়ে বেশি হয় এই ঘটনা। করোনা রোগের কারণে আইসিইউতে ভর্তি হওয়া রোগীদের শরীরের রক্ত জমে শক্ত হয়ে যেতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ন্যু ল্যাঙ্গোন স্বাস্থ্য কেন্দ্রের আইসিইউর চিকিৎসক সারি ব্রুসনাহান বলেন, আমার আইসিইউতে একজন ৪০ বছর বয়সী রোগী ভর্তি হয়েছিলেন করোনায় আক্রান্ত হয়ে। পরে তার আঙুলের মধ্যে রক্ত জমাট বেঁধে শক্ত হয়ে যায়। দেখে মনে হচ্ছিল তার আঙুলটি কেটে ফেলতে হবে। শুধুমাত্র করোনাভাইরাসের কারণেই এমনটা হয়েছিল।

সারি ব্রুসনাহান বলেন, এই বিষয়টি দেখে আমার আশ্চর্য হয়েছিলাম। তবুও আমাদের মতো চিকিৎসকদের আশ্চর্য হওয়া উচিত নয়। এই ভাইরাসটি অদ্ভুতভাবে মানুষ শরীরকে আক্রান্ত করছে।

রক্ত জমাট বাঁধা মানুষের শরীরের বিভিন্ন অঙ্গের জন্য মারাত্মক বিপজ্জনক। এই ধরনের সমস্যা হলে প্রাণঘাতী পালমোনারি এমবোলিজম হতে পারে। হৃদযন্ত্রের ক্রিয়ায় সমস্যা হতে পারে। মস্তিষ্কেও সমস্যা হতে পারে। হার্ট অ্যাটাক ও স্ট্রোক করে প্রাণ হারানোর মতো ঘটনা ঘটতে পারে।

নেদারল্যান্ডসের গবেষকদের সাম্প্রতিক এক গবেষণাপত্রে দেখা গেছে, একশ ৮৪ জন করোনা রোগীর মধ্যে ৩১ শতাংশ রোগীর থ্রোমবোটিক (রক্ত জমাট বাঁধা) জটিলতা দেখা গেছে। এই সংখ্যাটিকে গবেষকরা ‘উল্লেখযোগ্যভাবে উচ্চ’ বলে অভিহিত করেছেন। থ্রম্বোসিস রিসার্চ জার্নালে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়।

আরো একটি গবেষণাপত্রে বলা হচ্ছে, যারা করোনা আক্রান্ত হয়ে মারাত্মক অসুস্থ এবং তাদের আরো বেশ কয়েক ধরনের অসুস্থতা রয়েছে (হৃদরোগ বা ফুসফুসের রোগে আক্রান্ত); তারাই রক্ত জমাট বাঁধার ঝুঁকিতে রয়েছেন। সবচেয়ে বেশি ঝুঁকি হয়ে যায় তাদের জন্য যারা আইসিইউতে ভর্তি হন।

নিউইয়র্ক-প্রেসবিটারিয়ান হাসপাতালের চিকিত্সক বেহনুড বিকডেলি এই বিষয়টি নিয়ে গবেষণা করার জন্য বিশেষজ্ঞদের সঙ্গে একত্রিত হয়েছিলেন। তাদের অনুসন্ধানগুলো জার্নাল অব দ্য আমেরিকান কলেজ অব কার্ডিওলজিতে প্রকাশিত হয়েছিল। তাদের অনুসন্ধানেও এমন তথ্য বেরিয়ে এসেছে।

সূত্র: এএফপি।

Check Also

লাল না সবুজ আপেল, স্বাস্থ্যের জন্য কোনটা বেশি উপকারী?

আপেলে ভিটামিন সি ভরপুর থাকে যা যে কোনও বয়সেই খেতে বলেন চিকিৎসকরা। আপেলের পুষ্টিগুণ এত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *