Breaking News
Home / LIFESTYLE / মিলছে না প্যান কার্ড, লকডাউনে মধ্যেই দরকার? এক ক্লিকেই সমাধান

মিলছে না প্যান কার্ড, লকডাউনে মধ্যেই দরকার? এক ক্লিকেই সমাধান

বর্তমানে প্যান কার্ড সাধারণের আছে যথেষ্ট গুরুত্বপূর্ণ। যে কোন জায়গাতে অনেক সময়ে প্রামাণ্য দলিল হিসেবে ব্যবহার করা হয় এই প্যান কার্ড। এছাড়াও ট্যাক্স সহ অন্যান্য ক্ষেত্রেও যথেষ্ট গুরুত্বপূর্ণ এই কার্ড। এছাড়া ৫০ হাজার টাকার উপরে লেনদেনের ক্ষেত্রেও প্রয়োজন হয় এই কার্ড। কিন্তু হঠাত করে প্যান কার্ড হারিয়ে গেলে যথেষ্ট সমস্যার মধ্যে পরতে হয় সাধারণ মানুষজন। অনেক সময়েই নতুন করে প্যান কার্ডের আবেদন করে তা পেতে সময় নষ্ট হয়ে যায়।

প্যান কার্ড ছাড়া আয়কর রিটার্ন ফাইল করা যায় না। আর সেই কারণে এই কার্ড হারিয়ে গেলে অনেক সমস্যার মধ্যে পরেন সাধারণ মানুষজন। তবে বর্তমানে একাধিক সুবিধা থাকার কারণে মাত্র ৫০ টাকার মধ্যে পাওয়া যায় নতুন প্যান কার্ড। তবে সে ক্ষেত্রে গ্রাহকদের কয়েকটা বিষয়ে খেয়াল রাখতে হবে। বর্তমানে গ্রাহকেরা এই প্যান কার্ডের জন্য ডিজিটাল পদ্ধতিতে আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে তাদের nsdl e gov বা e filling পোর্টাল খুলতে হবে।

সেখানে গিয়ে সার্ভিস অপশনে ক্লিক করতে হবে। সেখানে একটি পেজ খুলে যাবে। সেখানে গিয়ে প্যান অপশনে ক্লিক করতে হবে। তারপরে reprint of pan card এই পেজে যেতে হবে। সেখান থেকে click here অপশনে ক্লিক করতে হবে। তারপরে সেখান থেকে সরাসরি একটি নয়া পেজ খুলে যাবে। সেখানে গিয়ে গ্রাহকদের জন্ম তারিখ, আধার নম্বর, প্যান কার্ডের নম্বর দিতে হবে।

সেখান থেকে ওটিপি নম্বরের অপশন বেছে নিতে হবে। অর্থাৎ গ্রাহকেরা নিরাপত্তার কথা মাথায় রেখে নিজেদের ই মেল আইডি তে সেই নম্বর চান না রেজিস্টার করা মোবাইলে নম্বর চান টা বেছে নিতে হবে। সেই মত ওটিপি নম্বর আসবে।

তা বৈধ থাকবে মাত্র ১০ মিনিটের জন্য। তা দিয়ে খুব সহজেই ডুপ্লিকেট প্যান কার্ডের জন্যে আবেদন করা যাবে। তারপরে একটি কাগজ আসবে তা রেখে দিতে হবে নিজেদের কাছে। নিদিষ্ট সময়ে নতুন প্যান কার্ড পৌঁছে যাবে গ্রাহকদের বাড়িতে।

Check Also

হাঁড়িপাতিলের যে কোনো জেদি দাগ দূর করুন নি’মিষেই!

প্রতিদিন রান্নার কাজে হাঁড়িপাতিল অবশ্যই ব্যবহার ক’রতে হয়। এক্ষেত্রে নানা আকৃতির হাঁড়িপাতিল, কড়াই, ফ্রাইপ্যান কিংবা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *