Breaking News
Home / NEWS / আশা জাগাচ্ছে এই থেরাপি, করোনা মুক্ত হয়ে প্লাজমা দিয়ে এলেন আহমেদাবাদের তরুণী

আশা জাগাচ্ছে এই থেরাপি, করোনা মুক্ত হয়ে প্লাজমা দিয়ে এলেন আহমেদাবাদের তরুণী

করোনা চিকিত্সায় কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে প্লাজমা থেরাপি। কেরলের পর দিল্লিতে ২ করোনা পজিটিভ রোগীকে প্লাজমা দিয়ে সাফল্য মিলেছে।

কেন্দ্র জানিয়েছে, যে কোনও রাজ্য চাইলে এই পদ্ধতি প্রয়োগ প্রয়োগ করতে পারে তবে আইসিএমআরের গাইডলাইন মেনে তা করতে হবে।

এদিকে, করোনা চিকিত্সায় প্লাজমা দান করলেন আহমেদাবাদের তরুণী স্মৃতি ঠক্কর। এক সর্বাভারতীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন তাঁর অভিজ্ঞতার কথা।

করোনা থেকে মুক্তি পেয়ে বাড়ি ফিরেছিলেন স্মৃতি। বাড়িতে ১৪ দিন হোম আইসোলেশনেও ছিলেন। সেই সময়েই তিনি আহমেদাবাদের সিভিল হাসপাতাল থেকে ফোন পান। বলা হয়, আপানার প্লাজমা নিতে চাই যাতে অন্য করোনা রোগীদেরও ওই প্লাজমা দিয়ে চিকিত্সা হয়। হাসপাতালের একটি ঘরে যন্ত্রপাতি বসানো হয়েছে। স্যানিটাইজও হয়েছে। মাত্র ঘণ্টা দুয়েক থাকলেই প্লাজমা নিয়ে নেওয়া হবে। সংক্রমণের কোনও ভয় নেই।

কীভাবে কাজ করে প্লাজমা থেরাপি? বিশেষজ্ঞদের মতে কোনও করোনা পজিটিভ ব্যক্তি সুস্থ হয়ে উঠলে তাঁর শরীরে ওই ভাইরাস মোকাবিলার করার মতো একটি অ্যান্টিবড়ি তৈরি হয়ে যায়। ওই সুস্থ্ ব্যক্তির প্লাজমা করোনা আক্রান্তের শরীরে প্রয়োগ করে চিকিত্সা করা হয়।

চিকিত্সকের ফোন পেয়ে বেশ দোলাচলে পড়ে যান স্মৃতি। কথা বলেন পরিবারের সঙ্গে। স্মৃতি জানিয়েছেন, বাবা-মা তাঁকে বলেন, যে চিকিত্সকরা তোমাকে প্রাণ দিয়েছেন তাঁরা তোমাকে কোনও বিপদে ফেলবেন না। তুমি প্লাজমা দিয়ে এসো। এতে অনেকের প্রাণ বাঁচবে। ওই কথা শোনার পর হাসপাতালে গিয়ে প্লাজমা দিয়ে আসি। এখন মনে হয় এই সময়ে প্লাজমা দানের থেকে বড় কোনও দান আর হয় না।

Check Also

কেন্দ্র সরকারের বিশাল ঘোষণা: ১২ কোটি পড়ুয়ার অ্যাকাউন্টে সরাসরি চলে যাবে টাকা

কেন্দ্র সরকারের বিশাল ঘোষণা: ১২ কোটি পড়ুয়ার অ্যাকাউন্টে সরাসরি চলে যাবে টাকা-শিক্ষার্থীদের স্বার্থে একটি বড় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *