Breaking News
Home / NEWS / লকডাউন তুলে নিলে ভারতে আক্রান্ত ও মৃতের সংখ্যা কোথায় পৌঁছতে পারে?

লকডাউন তুলে নিলে ভারতে আক্রান্ত ও মৃতের সংখ্যা কোথায় পৌঁছতে পারে?

ভারতে করোনা সংক্রমন নিয়ন্ত্রনে আনতে প্রথম দফায় ২১ দিনের লকডাউন ডাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৪ এপ্রিল সেই লকডাউন ওঠার আগেই নমো লকডাউনের মেয়াদ ৩ রা মে পর্যন্ত বাড়ান। ৩ রা মে এর পর কি লকডাউন উঠবে নাকি আরও বাড়বে? স্বাভাবিক ভাবেই সাধারণ মানুষের মনে এই প্রশ্ন উঠছে। এখন কি সাধারণ মানুষকে বাঁচাতে লকডাউন বাড়বে নাকি অর্থনৈতিক পরিস্থিতির কথা ভেবে লকডাউন উঠে যাবে এই প্রশ্নের উত্তর আপাতত কারোর কাছে নেই। সম্প্রতি রাহুল গান্ধী ভিডিও কলের মাধ্যমে সাংবাদিক বৈঠকে বলেন, করোনা সংক্রমন রুখতে লকডাউন উপায় নয়।কিন্তু বেশিরভাগ চিকিৎসক ও বিশেষজ্ঞরা লকডাউন বাড়ানোর পক্ষে।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে দেশে তৈরী করা হয়েছে একটি স্ট্যাটিস্টিক্যাল মডেল। এই স্ট্যাটিস্টিক্যাল মডেলের নাম দেওয়া হয়েছে কোভিড ১৯ মেড ইনভেন্টরি। জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চ, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স ব্যাঙ্গালোর,আইআইটি বোম্বে ও আর্মড ফোর্স অফ মেডিকেল কলেজ পুনে মিলিতভাবে করোনা সংক্রমনের একটি সাম্ভাব্য মডেল তৈরি করেছেন।

ভারত সরকারের প্রিন্সিপাল সায়েন্টিফিক অ্যাডভাইসর কে বিজয়ারাঘবন তাঁদের সাথে যুক্ত রয়েছেন। ৩ রা মে লকডাউন উঠে যাচ্ছে এটা ধরে নিয়ে গবেষকরা লকডাউন পরবর্তী সময়ে কত সংখ্যক লোক আক্রান্ত হতে পারেন, কত সংখ্যক লোকের মৃত্যু হতে পারে তা নিয়ে একটি সাম্ভাব্য মডেল তৈরী করেছেন।

গবেষকেরা ওই মডেলে বলছেন, ভারতে করোনা মৃতের সংখ্যা এখনও ১০০০ পেরোয়নি কিন্তু মে লকডাউন উঠে গেলেই মে মাসের মাঝামাঝিতে করোনা আক্রান্তের সংখ্যা বহু পরিমাণ বেড়ে যাবে। গবেষকেরা বলছেন, ৩ রা মে লকডাউন উঠে গেলে ১৯ মে নাগাদ ভারতে করোনায় মৃতের সংখ্যা আকাশ ছুঁতে পারে।

এখন ভারতে করোনায় মৃতের সংখ্যা ৭১৮। গবেষকদের মডেল অনুযায়ী লকডাউন উঠে গেলে ১৯ শে মে এর মধ্যে ভারতে করোনায় মৃতের সংখ্যা ৩৮২২০ হতে পারে। কোভিড ১৯ মেড ইনভেন্টরি মডেল অনুযায়ী লকডাউন উঠে গেলে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছে যেতে পারে ৩০ লক্ষে। এই পরিস্থিতি সামাল দিতে প্রয়োজন হতে পারে ৭৬ হাজারের বেশি আইসিউ বেড।

গবেষকেরা মূলত ৪ সপ্তাহের সাম্ভাব্য মডেল তুলে ধরেছে। মডেলে দেখানো হয়েছে প্রথম সপ্তাহে অর্থাৎ ২৮ এ এপ্রিল ভারতে করোনায় মৃতের সংখ্যা হতে পারে ১০১২ জন। দ্বিতীয় সপ্তাহে অর্থাৎ ৫ মে নাগাদ ভারতে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ৩২৫৮ জন। তৃতীয় সপ্তাহে অর্থাৎ ১২ মে নাগাদ ভারতে করোনা আক্রান্তে মৃতের সংখ্যা হতে পারে ১০৯২৪ জন। এবং চতুর্থ সপ্তাহে, ১৯ শে মে নাগাদ ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে ৩৮২২০ জন।

গবেষকেরা মূলত ইতালি ও আমেরিকার আক্রান্ত ও মৃতের সংখ্যার উপর ভিত্তি করে এই গণনা করেছেন। তবে গবেষকেরা বলছেন, লকডাউন তুলে নিলেই পরিস্থিতি এরকমই দাঁড়াবে বলে আশঙ্কা। তবে লকডাউন চলতে থাকলে পরিস্থিতি হাতে থাকবে।

Check Also

গ্রাজুয়েশন কমপ্লিট থাকলেই মিলবে মোটা মাইনের চাকরি, যেভাবে আবেদন করবেন, রইলো পদ্ধতি!

ভারত অন্যান্য দেশের তুলনায় বেকারত্বের দিক থেকে অনেকটা পরিমাণে এগিয়ে । এই দেশে প্রতিদিন বেকারত্ব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *