Breaking News
Home / NEWS / ডেটলের মত কোনও জীবাণুনাশকই করোনা সারাতে পারবে না, সাফ জানাল সংস্থা!

ডেটলের মত কোনও জীবাণুনাশকই করোনা সারাতে পারবে না, সাফ জানাল সংস্থা!

তাঁর আজব দাবিতে বিপাকে পড়তে চাননি তাঁরা। তাই বিবৃতি দিয়ে সোজা নিজেদের অবস্থান স্পষ্ট করলেন ডেটল প্রস্তুতকারক ব্রিটিশ ফার্ম Reckitt Benckiser। এর আগে করোনা ভাইরাসের নির্মূল করার বিষয়ে অদ্ভুত যুক্তি দেখান মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন শরীরে জীবাণুনাশক ইনজেক্ট করে ভাইরাসের সংক্রমণ সারাতে চান। সেখানেই শেষ নয়, তাঁর মতে, শরীরে আল্ট্রা ভায়োলেট রশ্মিও প্রবেশ করানো যেতে পারে। তাতেও মিলতে পারে সমাধান। একেবারে হোয়াইট হাউসে দাঁড়িয়ে এই পরামর্শ দিয়েছেন তিনি। এরপরেই নিজেদের উৎপাদিত দ্রব্যের গুণাগুণ বর্ণনা করে তাঁদের দাবি এই ধরণের কোনও জীবানুনাশক নেই, যা করোনা মারতে পারে।

এক বিবৃতিতে তারা জানিয়েছে জীবাণুনাশক তৈরির সবচেয়ে বড় কোম্পানি হিসেবে তাদের পরামর্শ তাদের তৈরি জিনিস মানব শরীরে কোনও ভাবেই প্রবেশ করানো যায় না। এই জিনিস শুধুমাত্র ঘর পরিষ্কারের কাজেই ব্যবহৃত হতে পারে।

ইউ এস ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিওরিটিস সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডিরেক্টরেটের প্রধান উইলিয়াম ব্রায়ান ট্রাম্পের মন্তব্যের আগে বলে ছিলেন, ‘‘মার্কিন প্রশাসনের বিজ্ঞানীরা দেখেছেন, কোভিড-১৯ ভাইরাস বধ করার ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে অতিবেগুনি রশ্মি। পারে ব্লিচ ও অ্যালকোহলের মতো জীবাণুনাশকও। আর ভাইরাস মাটিতে থাকলে সেটা ৩০ সেকেন্ডের মধ্যেই করা সম্ভব। এটাই এখনকার সবচেয়ে উল্লেখযোগ্য পর্যবেক্ষণ।।

ব্রায়ান জানাচ্ছেন শুধু তীব্র রোদই নয়, করোনা ভাইরাস কার্যক্ষমতা সাময়িক ভাবে হারায় গরম ও আর্দ্র আবহাওয়াতেও। বৃহস্পতিবার নিজের বক্তব্যে তিনি জানান, গরম কাল চলছে। ফলে খুব বেশিদিন আর চোখ রাঙাতে পারবে না করোনা ভাইরাস।

হোয়াইট হাউসের পক্ষ থেকে ব্রায়ান জানান, মার্কিনী গবেষকরা এই ইস্যুতেই কাজ করছেন। গবেষকরা বলছে ঘরের মধ্যে শুষ্ক ও বদ্ধ পরিবেশে জীবন্ত হয়ে ওঠে এই ভাইরাস। কিন্তু সরাসরি সূর্যের আলো পড়লে কর্মক্ষমতা হারায় করোনা। ধীরে ধীরে মারাও যায়।

Check Also

বাড়িতে বসেই পেয়ে যান রঙিন PVC Voter ID, রইলো আবেদন পদ্ধতি

Aadhaar কার্ডের ক্ষেত্রে যেমন পলি ভিনাইল ক্লোরাইড (PVC) কার্ড আনা হয়েছে, ঠিক তেমনই আপনি আপনার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *