Home / NEWS / করোনা পরিস্থিতি: ফের ১৫০০০ কোটির প্যাকেজ ঘোষণা মোদী সরকারের

করোনা পরিস্থিতি: ফের ১৫০০০ কোটির প্যাকেজ ঘোষণা মোদী সরকারের

করোনা পরিস্থিতিতে এর নতুন আর্থিক প্যাকেজ ঘোষণা করল মোদী সরকার। স্বাস্থ্যখাতে এমার্জেন্সির জন্য দেওয়া হল ১৫০০০ কোটি টাকা।
বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই প্যাকেজ ঘোষণার কথা বলা হয়েছে। জানা গিয়েছে, তিনটি পর্যায়ে ওই টাকা খরচ করা হবে।

এদিন এই প্যাকেজের কথা ঘোষনা করেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। তিনি বলেন, ভারতে যাতে যাতে করোনা দ্রুত না ছড়ায়, পরীক্ষা ও চিকিৎসার সবরকম বন্দোবস্ত যাতে থাকে, তার ব্যবস্থা করা হচ্ছে। চিকিৎসার সব সামগ্রী, ওষুধের জন্য এই ব্যবস্থা করা হয়েছে। একইসঙ্গে আগামিদিনে যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্যও এই টাকা বরাদ্দ করা হচ্ছে।

এই টাকা কাজে লাগানো হবে গবেষণাগারে। মহামারী নিয়ে গবেষণার ক্ষেত্রে ব্যবহার করা যাবে এই টাকা। পুরোটাই স্বাস্থ্য মন্ত্রকের ছাতার তলায় হবে বলে জানা গিয়েছে।

তিনি জানিয়েছেন, প্রত্যেকদিন টেস্টের পরিমাণ বাড়ানো হচ্ছে ভারতে।

এর আগে শিল্পের জন্য প্যাকেজ ঘোষণা করেছিল কেন্দ্র। রিজার্ভ ব্যাংকের গভর্নর ঘোষণা করেন ছোট শিল্পের কথা মাথায় রেখে ৫০,০০০ কোটি টাকার বিশেষ আর্থিক সহায়তা প্যাকেজ। যা নাবার্ড, সিডবি এবং এন এইচ বি মারফত দেওয়া হবে।

নাবার্ড এর মাধ্যমে ২৫,০০০ কোটি টাকা, সিডবি মারফত ১৫,০০০ কোটি টাকা এবং এনএইচ বি মারফত ১০০০০ কোটি টাকা আর্থিক সহায়তার ব্যবস্থা করা হচ্ছে।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার পর আজ শুক্রবার সাংবাদিক বৈঠক করলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর। এদিন রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে ব্যাংক গুলিকে জানানো হয়েছে কোন বিজ্ঞপ্তি আসা না অবধি যেন ডিভিডেন্ট পে আউট না করা হয়।

Check Also

ব্যাঙ্ক থেকে ATM, ১লা মার্চ থেকে ৭ নিয়মের বদল

দৈনন্দিন জীবনের সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত এমন একাধিক ক্ষেত্রের নিয়মের পরিবর্তন ঘটে থাকে প্রতি মাসে। আর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *