Breaking News
Home / NEWS / চাপ বাড়ছে বেজিংয়ের, চিন ছেড়ে‌ ভারতে উৎপাদনের‌ পরিকল্পনা একাধিক বিদেশি সংস্থার

চাপ বাড়ছে বেজিংয়ের, চিন ছেড়ে‌ ভারতে উৎপাদনের‌ পরিকল্পনা একাধিক বিদেশি সংস্থার

করোনা ভাইরাসের কারণে উৎপাদনের হাব হিসেবে চিন থেকে জমি সরে যেতে পারে। প্রায় হাজার খানেক বিদেশী সংস্থা ইতিমধ্যেই ভারতের সঙ্গে বিভিন্ন স্তরে আলোচনা শুরু করেছে। এদের মধ্যে অন্তত ৩০০টি সংস্থা সক্রিয় ভাবে ছক কষেছে ভারতে ‌ সরে আসার। সেই সব সংস্থাগুলি হল- মোবাইল, ইলেকট্রনিক্স, মেডিকেল ডিভাইস, টেক্সটাইল এবং সিন্থেটিক ফেব্রিক্সউৎপাদনকারী। এমনটাই জানা যাচ্ছে ‌ বলে এক সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে রিপোর্টে।

ওই প্রতিবেদনে এক সরকারি আধিকারিক সূত্রে জানা গিয়েছে,এইসব সংস্থাগুলি ভারতকে বিকল্প উৎপাদনের হাব হিসেবে দেখতে চাইছে। আর তাদের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতর , বিদেশে থাকা ভারতীয় মিশন এবং রাজ্যের শিল্প দফতর সহ বিভিন্ন স্তরে সরকারকে প্রস্তাব দেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন, এইরকম এক হাজার সংস্থার মধ্যে ৩০০ সংস্থাকে তারা তাদের লক্ষ্য হিসেবে রেখেছেন।

ওই আধিকারিক আশাবাদী একসময় করোনা নিয়ন্ত্রণে আসবে। তারপর এর সুফল পাওয়া যাবে। আর ভারত হয়ে উঠবে উৎপাদন ক্ষেত্রে বিকল্প গন্তব্য। জাপান ইউ এস এবং দক্ষিণ কোরিয়া সহ বহু দেশ এখন চিনের উপর বড্ড বেশি নির্ভরশীল। প্রসঙ্গত, উৎপাদন ক্ষেত্রকে চাঙ্গা করতে গত সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় সরকার কর্পোরেট ট্যাক্স কমিয়ে করেছিল ২৫.১৭ শতাংশ।

নতুন উৎপাদনকারীদের জন্য কমিয়ে ১৭ শতাংশ কর করা হয়েছে যা দক্ষিণ পূর্ব এশিয়ায় সর্বনিম্ন । এদিকে জাপান ইতিমধ্যেই তাদের সংস্থাগুলিকে চিন ছাড়ার জন্য ২ বিলিয়ন ডলারের আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। ভারত আশা করছে, আরও অনেক দেশ এবার জাপানের দেখানো পথেই হাঁটবে।

Check Also

শীতে’র মরসুমে হটাৎ বড় পতন সোনার দামে, রইলো কলকাতার বাজারে আজকের দাম!

আপনি কি আগামী দিনে সোনার গয়না বা সোনার জিনিস কিনতে যাচ্ছেন? তাহলে এই সময়টি হতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *