Breaking News
Home / NEWS / লকডাউন উঠে যাওয়ার পর এই নিয়ম না মানলে উঠতে দেওয়া হবে না ট্রেনে

লকডাউন উঠে যাওয়ার পর এই নিয়ম না মানলে উঠতে দেওয়া হবে না ট্রেনে

করোনা ভাইরাসের আতঙ্কে ত্রস্ত গোটা দুনিয়া। যার রেশ এসে পড়েছে আমাদের দেশ ভারতেও। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই অবস্থায় করোনা সর্তকতায় নতুন উদ্যোগ নিল ভারতীয় রেলওয়ে। বৃহস্পতিবার একটি সর্বভারতীয় দৈনিকে প্রকাশিত তথ্যে জানা গিয়েছে, করোনা পরিস্থিতি মোকাবিলায় লকডাউনের পর যাত্রী পরিবহনের ক্ষেত্রে নয়া সিদ্ধান্ত গ্রহণ করবে রেল। তার আগেই যাবতীয় প্রস্তুতি সেরে রাখা হবে।

জানা গিয়েছে, লকডাউন উঠে গেলে দেশজুড়ে যখন ট্রেন পরিষেবা চালু হবে, তখন যাত্রীদের ট্রেনে ওঠা এবং নামার ক্ষেত্রে বিশেষ সতর্কতা বিধি মেনে চলা বাধ্যতামূলক করা হবে। শুধু তাই নয়, কোনও যাত্রী যদি রেলের নয়া এই নিয়ম না মেনে চলেন, তবে তাঁকে ট্রেনে উঠতে দেওয়া হবে না। অথবা জরিমানাও করা হতে পারে। তবে নতুন এই নিয়ম প্রথমে দূরপাল্লার ট্রেনগুলিতে চালু করা হবে বলে খবর জানা গিয়েছে। পরে ধাপে ধাপে তা লোকাল ট্রেনের ক্ষেত্রেও প্রযোজ্য হবে কিনা তা রেলের তরফে এখনও স্পষ্ট ভাবে কিছু জানায়নি।

নয়া এই নিয়মটি হল, লকডাউন উঠে গেলে এবার থেকে ট্রেনে থার্মাল স্ক্রিনিং করে তবেই যাত্রী ওঠানো এবং নামানো হবে। এছাড়াও এবার থেকে ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইসর এবং মাক্স বাধ্যতামূলক করা হবে। যাত্রীদের বসার সিটের মধ্যেও যথেষ্ট ব্যবধান রাখার ব্যবস্থা করা হবে। একটা কমপার্টমেন্টে ৬০ জনের বেশি যাত্রী ওঠানো যাবে না। এছাড়াও কেন্দ্রীয় সরকার এবং রেলমন্ত্রকের বেঁধে দেওয়া গাইডলাইন অনুযায়ী চালানো হবে ট্রেন। তবে নয়া এই উদ্যোগ আপাতত চালু হবে ভারতীয় রেলের চেন্নাই শাখায়।

এই শাখার ডঃ এমজিআর চেন্নাই সেন্ট্রাল রেলওয়ে অবধি এই নিয়ম লাগু হবে। যদিও কবে থেকে এই নয়া নিয়ম কার্যকর হবে তা এখনও জানা যায়নি। আর এক্ষেত্রে কাজে লাগানো হবে চেন্নাই আরপিএফের প্রায় ১৪,০০ অবসরপ্রাপ্ত রেল পুলিশকে। যারা যাত্রীদের নিরাপত্তা এবং সুরক্ষার পাশাপাশি এই কাজটিও দেখভাল করবেন। কারন, দেশে যেভাবে করোনা সংক্রামিত রোগীর সংখ্যা বাড়ছে তাতে একটা অজানা আতঙ্ক থেকেই যাবে মানুষের মধ্যো। এছাড়াও লকডাউন উঠলে বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকরাও নিজেদের বাড়ি ফিরতে শুরু করবেন। এরফলে করোনা মোকাবিলায় নজরদারি এরপরেও আরও কয়েকগুণ বাড়িয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Check Also

বাড়িতে বসেই পেয়ে যান রঙিন PVC Voter ID, রইলো আবেদন পদ্ধতি

Aadhaar কার্ডের ক্ষেত্রে যেমন পলি ভিনাইল ক্লোরাইড (PVC) কার্ড আনা হয়েছে, ঠিক তেমনই আপনি আপনার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *