Breaking News
Home / NEWS / আগামী সপ্তাহ থেকে কমবে করোনা আক্রান্তের সংখ্যা: সমীক্ষা

আগামী সপ্তাহ থেকে কমবে করোনা আক্রান্তের সংখ্যা: সমীক্ষা

আগামী এক সপ্তাহের মধ্যে দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা কমবে। এমনই জানাচ্ছে একটি সমীক্ষা। মিশিগান ইউনিভার্সিটির অধ্যাপক ব্রহ্মহর মুখার্জ্জীর তত্বাবধানে একটি সমীক্ষা প্রকাশ পেয়েছে। যেখানে এমনই আশার কথা তুলে ধরা হয়েছে। এসআইআর মডেল অনুসরণ করে এই সমীক্ষা করা হয়েছে। সাসসেপটিবল, ইনফেকটেড ও রিমুভড এই সমীক্ষার ধাপ।

গবেষকরা বলছেন ২১ দিনের লকডাউনে মানুষ যদি প্রশাসনের কথা মেনে বাড়ির বাইরে না বেরোন, সিল করা এলাকার সংখ্যা যদি সুষ্ঠু ভাবে বৃদ্ধি করা হয় এবং সোশ্যাল ডিসট্যান্সিং যদি সঠিক পদ্ধতিতে মানা হয়, তবে করোনা আক্রান্তের সংখ্যা কমে আসাটা সময়ের অপেক্ষা মাত্র।

ইতিমধ্যেই ভারতের বিভিন্ন রাজ্যে ৩০ এপ্রিল ও ১লা মে পর্যন্ত লকডাউনের সময়সীমা বাড়ানো হয়েছে। রবিবার রাতেই এর চূড়ান্ত ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই পরিস্থিতি চললে ৩০শে এপ্রিলের মধ্যেই করোনা আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমবে বলে আশাবাদী সমীক্ষার গবেষকরা। মিশিগান বিশ্ববিদ্যালয় ছাড়াও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক দেবশ্রী রায় জানাচ্ছেন, লকডাউন এখনও পর্যন্ত গুরুত্ব সহকারে মানা হচ্ছে না অনেক জায়গাতেই। যদি তা মানা হয় ও লকডাউনের সময়সীমা বাড়ানো হয়, তবে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসবে।

তবে গবেষকরা জোর দিচ্ছেন সোশ্যাল ডিসট্যান্সিং-এর ওপর। এই পদ্ধতি মেনে না চললে লকডাউনের কোনও লাভই পাবে না ভারত বলে মনে করছেন তাঁরা। সেক্ষেত্রে দেশ থেকে করোন পুরোপুরি মুক্ত করতে ১লা জুন পর্যন্ত লকডাউনের পরামর্শ দিচ্ছেন তাঁরা। লকডাউন যাতে না তোলা হয়, তারও পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রীদের ভিডিও কনফারেন্সের পরের দিনেই করোনা আক্রান্তের সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ৮,৩৫৬। মৃতের সংখ্যা ২৭৩ জন।

সূত্রের খবর, ওই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ১৪ এপ্রিলের পরেও আরও দুই সপ্তাহ চলবে লকডাউন। ২৫ মার্চ করোনা মহামারিকে রুখতে শুরু করা হয়েছিল লকডাউন। আশা করা যাচ্ছিল ২১ দিনের লকডাউনেই কার্যকরী হবে লড়াই। রুখে দেওয়া যাবে মহামারিকে। কিন্তু তা হয়নি, দেশে এখনও ক্রমে বেড়ে চলেছে সংখ্যা ফলে লকডাউন বাড়ানোর সিদ্ধান্তে হেঁটেছে অনেক রাজ্য।

অন্যদিকে স্বাস্থ্যমন্ত্রকের দাবি সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নিয়েছে ভারত। নয়তো করোনা মোকাবিলায় অনেক পিছিয়ে পড়ত দেশ। সঠিক সময়ে লকডাউন না করা হলে, এখন করোনা আক্রান্তের সংখ্যা দুই লক্ষ ছাড়িয়ে যেত। নয়াদিল্লিতে এক সাংবাদিক বৈঠকে যুগ্ম স্বাস্থ্য সচিব লব আগরওয়াল বলেন, করোনা মোকাবিলায় সঠিক রাস্তায় রয়েছে ভারত। নয়তো এতদিনে আক্রান্তের সংখ্যা দুই লক্ষ ছাড়িয়ে যেত।

Check Also

১ দিনের শিশুকন্যাকে ফেলে গেল বাবা-মা, কান্না শুনে আগলে রাখল রাস্তার কুকুর

একবিংশ শতাব্দিতে দাঁড়িয়েও কন্যা সন্তানের প্রতি অনীহার ছবিটা যেন বদলাচ্ছে না। চতুর্থীর সন্ধে, দুর্গাপুজোর শেষ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *