Breaking News
Home / NEWS / ‘মোদী খুব ভালো’, গুজরাত থেকে ওষুধ যাচ্ছে শুনেই সুর বদলে গেল ট্রাম্পের

‘মোদী খুব ভালো’, গুজরাত থেকে ওষুধ যাচ্ছে শুনেই সুর বদলে গেল ট্রাম্পের

এক বিশেষ ওষুধের জন্য ভারতের কাছে অনুরোধ জানাতে হয়েছে আমেরিকাকে। বিশেষজ্ঞরা বলছেন ম্যালেরিয়ার ওষুধ নাকি করোনা আক্রান্তদের চিকিৎসার কাজে লাগছে। সেই ওষুধের জন্য কার্যত ভারতকে হুঁশিয়ারি দেওয়া সেই কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ওষুধ আসছে শুনেন বদলে গেল সুর।

সুর নরম হয়ে গেল ট্রাম্পের। যে ট্রাম্প কয়েক ঘন্টা আগেই ওষুধ না দিলে বদলা নেওয়ার কথা বলেছিলেন, তিনি এবার বললেন, “মোদী খুব ভালো”।

কারণ ইতিমধ্যেই তিনি খবর পেয়ে গিয়েছেন যে ‘হাইড্রোক্লোরোকুইন’ নামে ওই ওষুধের ২৯ মিলিয়ন ডোজ ইতিমধ্যেই রওনা হয়েছে আমেরিকার উদ্দেশ্যে। গুজরাত থেকে জাহাজে করে পাঠানো হচ্ছে সেই ওষুধ।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, “আমি প্রচুর পরিমাণ ওষুধ আনাচ্ছি। ২৯ মিলিয়ন এর থেকেও বেশি। বেশিরভাগটাই ইতিমধ্যে ভারত থেকে রওনা হয়েছে। আমি নরেন্দ্র মোদীকে অনুরোধ করেছিলাম, যদি তিনি ওষুধ পাঠান। মোদী ভীষণ ভালো মানুষ।”

ঠিক আগের দিনই হোয়াইট হাউসে দাঁড়িয়ে একেবারে অন্য সুরে কথা বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প। বলেছিলেন যে তিনি আশা করছেন মোদী ওষুধ পাঠাবে, যদি না পাঠান সেক্ষেত্রে পাল্টা ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। কার্যত আমেরিকার সঙ্গে বাণিজ্য চুক্তির ইতি টানার ইঙ্গিত দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে হাইড্রোকুইনন নামে ম্যালেরিয়ার ওষুধ আক্রান্ত রোগীদের চিকিৎসায় বিশেষ কার্যকর হচ্ছে। এরপরই গত ২৫ মার্চ নিঃশব্দে ওই ওষুধের রফতানিতে বিধিনিষেধ আরোপ করে কেন্দ্রীয় সরকার। এরপরই আন্তর্জাতিক চাপের মুখে পড়তে হয় ভারতকে। শুধু আমেরিকা নয় ব্রাজিল সহ একাধিক দেশ এই মুহূর্তে ওই ওষুধের জন্য ভারতের মুখাপেক্ষী।

Check Also

সরকারি হাসপাতালে Covaxin-এর দাম ৬০০টাকা, বেসরকারিতে ১২০০

সেরামের পর এবার ভারত বায়োটেক Bharat Biotech কোভ্যাক্সিনের Covaxin দাম ঘোষণা করল। রাজ্য সরকারগুলি কোভ্যাক্সিনের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *