Breaking News
Home / HEALTH / করোনা থেকে বাঁচতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) পরামর্শ

করোনা থেকে বাঁচতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) পরামর্শ

করোনা ভাইরাসের আক্রমনে ত্রাহি ত্রাহি রব দেশজুড়ে। প্রায় প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। মানববাহী এই রোগ গোগ্রাসে গিলছে মানুষের প্রাণ। আর এই সময় মানুষই ডাক্তার হয়ে উঠেছেন। ভিত্তিহীন কিছু কথা ছড়িয়ে দিচ্ছেন আর আতঙ্কিতরাও সেই কথায় বিশ্বাস করে আরও আতঙ্কিত হয়ে উঠছেন। করোনা ভাইরাস এমনই একটি ভাইরাস যার কোনো ওষুধ তৈরী হয়নি।

কিন্তু ইন্টারনেটের যুগে সবাই বিশেষজ্ঞ নিজেদের মতো ঠিক করে নিচ্ছেন কি করা উচিৎ ও কি করা উচিৎ নয়। সোশ্যাল মিডিয়ায় মতামত প্রকাশে কোনো বাঁধা না থাকায় সোশ্যাল মিডিয়ায় নানা গুজব রটছে। করোনা যেভাবে দেশজুড়ে আতঙ্ক ছড়িয়েছে সেই জায়গায় সোশ্যাল মিডিয়ার বিশেষজ্ঞরা যে নিজেদের মতামত প্রকাশ করবেন না তা হয় না। অন্যদিকে WHO মানুষকে সতর্ক করতে এইসব গুঁজবে কান না দেওয়ার বার্তা দিয়েছেন। জেনে নিন সেই সব গুজব।

১) গুঁজব রটেছে এই করোনা ভাইরাস নাকি তৈরি হয়েছে চীনের গবেষণাগারে। এই যুক্তির স্বপক্ষে কোনো প্রমান খুঁজে পাওয়া যায়নি। ফলে এই মনগড়া তথ্য একেবারেই ভিত্তিহীন।
২) অনেকে বলছেন গরমে ধ্বংস হয়ে যায় এই ভাইরাস। যদি তাই হয় তাহলে যেসব দেশে টেম্পারেচার বেশি সেইসব দেশ ক্ষতিগ্রস্থ করতে পারতো না করোনা।

৩) অনেকে বলছেন আদাজল খেলে করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া যেত। আদা শরীরের জন্য ভালো তবে। আদাই যদি করোনা ভাইরাসের প্রতিরোধক হতো তাহলে করোনা ছড়াতো না।
৪) অনেকে ভাবছেন মাস্ক ব্যবহার করলেই করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া যাবে। কিন্তু মাস্ক পড়লেই আপনি করোনা ভাইরাস থেকে মুক্তি পেয়ে যাবেন এই কথা একেবারেই বলছেন না বিশেষজ্ঞরা।

these foods can keep you safe from corona virus৫) অনেকে বলছেন করোনা বাচ্চাদের ক্ষতি করে না। বাচ্চাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। যাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা তাঁদের ঘাড়ে অনায়াসে থাবা বসাতে পারে করোনা।
৬) করোনা ভাইরাস নাকি রুখতে পারে বরফ বা ঠান্ডাজল। তবে এখনও পর্যন্ত কোনও বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা এর স্বপক্ষে কোনো যুক্তি খুঁজে পাননি।

৭) স্যানিটাইজার দিয়ে হাত ধুলে করোনা ধ্বংস হয়ে যাবে, এই কথা এখন সবার মুখে। তবে বিশেষজ্ঞরা বলছেন একমাত্র অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার করোনা ধ্বংস করতে পারে।

৮) অনেকে বলছেন চিনে তৈরী জিনিস ব্যাবহার করলেই করোনা ছড়াবে। এই যুক্তির কোনো ভিত্তি পাননি বিষেশজ্ঞরা।
৯) অনেকে বলছেন, মশার কামড় থেকে ছড়াতে পারে করোনা। তবে মশা থেকে করোনা না ছড়াক ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগ সহজেই ছড়াবে।
১০) অনেকে বলছেন অ্যান্টিবায়োটিক করোনা আটকাবে। বিষেশজ্ঞরা বারবার বলছেন এখনও এমন কোনো দাওয়াই তৈরী হয়নি যা করোনা আটকাতে পারে।

Check Also

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে আরও সতর্ক হতে হবে

করোনা মহামারীর শুরুর পর থেকে হাতের জীবাণু ধ্বংস করতে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার অনেকাংশে বেড়ে গেছে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *