Breaking News
Home / NEWS / শুক্রবার থেকেই জনধন অ্যাকাউন্টে ঢুকবে টাকা

শুক্রবার থেকেই জনধন অ্যাকাউন্টে ঢুকবে টাকা

করোনা পরিস্থিতি মোকাবিলায় একগুচ্ছ আর্থিক সাহায্য দিচ্ছে মোদী সরকার। ইতিমধ্যেইব প্যাকেজ ঘোষণা করা হয়েছে। জন ধন অ্যাকাউন্টে টাকা দেওয়ার কথা বলেছে মোদী সরকার।

করোনায় সাহায্য হিসাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণা অনুসারে শুক্রবার থেকেই মহিলাদের জনধন অ্যাকাউন্টে ঢুকতে শুরু করবে টাকা। অ্যাকাউন্ট পিছু তিন মাস ধরে মাসে ৫০০ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। কাল তার প্রথম কিস্তি হিসাবে ৫০০ টাকা করে পেতে শুরু করবেন মহিলারা, যাঁদের জনধন অ্যাকাউন্টর রয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, শুক্রবার থেকে শুরু হবে সেই টাকা দেওয়া। এক সপ্তাহ ধরে চলবে এই প্রক্রিয়া। ব্যাংক ও এটিএম-এ ভিড় এড়াতেই প্রতিদিন কিছু কিছু করে অ্যাকাউন্টে টাকা জমা পড়বে বলে জানানো হয়েছে। এই মর্মে নির্দেশিকাও জারি করেছে ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশন।

IBA-র তরফে জানানো হয়েছে, যাদের অ্যাকাউন্ট নম্বরের শেষে ০ বা ১ রয়েছে তাঁরা টাকা পাবেন শুক্রবার। অ্যাকাউন্ট নম্বরের শেষে ২ বা ৩ থাকলে তারা টাকা পাবেন শনিবার। শেষে ৪ বা ৫ থাকলে টাকা পাবেন মঙ্গলবার। ৬ ও ৭ থাকলে টাকা পাবেন বুধবার, ৮ ও ৯ থাকলে টাকা পাবেন বৃহস্পতিবার। টাকা তুলতে ব্যাংকে ভিড় না করে ATM ও কাস্টমার সার্ভিস পয়েন্ট ব্যবহার করতে অনুরোধ করা হয়েছে।

এছাড়া গরিব ও মহিলাদের জন্য এক বিশেষ প্যাকেজ দেওয়া হয়েছে। প্রতিটি গরিব পরিবারের হেঁসেলে রান্নার গ্যাস পৌঁছে দিতে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতিতে উজ্জ্বলা গ্রাহকদের জন্যও বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী জানিয়েছেন, ‘যে মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় রয়েছেন, তাঁদের আগামী তিন মাস বিনামূল্যে সিলিন্ডার দেওয়া হবে। এর ফলে দারিদ্র্যসীমার নীচে থাকা ৮.৩ কোটি পরিবার উপকৃত হবে।’

এছাড়া, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ লক্ষ টাকার বীমা ঘোষণা করলেন অর্থমন্ত্রী। করোনার সৈনিক হিসেবে উল্লেখ করলেন তাঁদের। আগেই কম দামে চাল, গম দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। এবার অর্থমন্ত্রী জানালেন, ৮০ কোটি মানুষকে আগামী তিন মাস পাঁচ কেজি করে আটা ও চাল বিনামূল্যে দেওয়া হবে। দেওয়া হবে এক কেজি ডালও।

Check Also

ক/রো/না/র মুখে খাওয়ার ওষুধ আনছে ফাইজার

করোনাভাইরাস প্রতিরোধে এবার মুখে খাওয়ার উপযোগী ওষুধও আনছে মার্কিন ফার্মাসিউটিক্যাল কম্পানি ফাইজার । চলতি বছরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *