Home / NEWS / অপারেশন সঞ্জীবনী, মেডিসিন এয়ার লিফটে বায়ুসেনা!

অপারেশন সঞ্জীবনী, মেডিসিন এয়ার লিফটে বায়ুসেনা!

করোনা আতঙ্কে কাঁপছে সমগ্র বিশ্ব। প্রায় একই রকম অবস্থা ভারতেরও। সারা বিশ্ব এসে দাঁড়িয়েছে এক মহা বিপদের মুখে। প্রায় একই অবস্থা ভারতেরও। তবুও অপেক্ষাকৃত ক্ষুদ্র দেশগুলিকে করোনায় সাহায্য করছে ভারত। এবার করোনা রুখতে ও চিকিৎসার জন্য প্রয়োজনীয় সামগ্রী নিয়ে মালদ্বীপের দিকে উড়ে গেল এয়ারক্রাফট C-130J।

২১ দিনের জন্য গোটা দেশ লকডাউন হয়ে যাওয়ার ফলে সাধারণ ভাবে মালদ্বীপে করোনার সামগ্রী পৌঁছে দিতে না পারার কারণেই এই এয়ার লিফটের সিদ্ধান্ত। করোনা মোকাবিলায় ভারত যে মালদ্বীপের পাশে আছে তা বোঝাতেই এই এয়ার লিফট করল বায়ুসেনা। সরকারি তরফে এর ব্যাখ্যা দিয়ে বলা হয়, করোনার বিরুদ্ধে লড়তে সমস্ত প্রতিবেশী দেশের পাশে আছে ভারত।

যে সামগ্রী ভারত পাঠাল, তা দেশের আটটি উতপাদন সংস্থা তৈরি করেছে বলে জানা গিয়েছে। মোট ৬.২ টন সামগ্রী পাঠানো হয়েছে মালদ্বীপে। ভারতে লকডাউন শুরু হওয়ার পর মালদ্বীপই প্রথম দেশ, যারা প্রয়োজনীয় ওষুধ পেল ভারতের কাছ থেকে।

মালদ্বীপের সরকারের অনুরোধে, আইএএফ বিমানটি অপারেশন ‘সঞ্জীবনী’ চালু করে। মালদ্বীপ যাওয়ার আগে নয়াদিল্লি, মুম্বই, চেন্নাই এবং মাদুরাইয়ের বিমানবন্দরগুলি থেকে এই ওষুধগুলি তুলে নেয় এয়ারক্রাফট C-130J

ভারতের পাঠানো এই মেডিকিটে মালদ্বীপের জন্য রয়েছে অ্যান্টি ভাইরাল ড্রাগস, কিডনির ওষুধ, উচ্চ রক্তচাপের ওষুধ, সুগার, আর্থাইটিস নিরাময়ক ওষুধ। পাশাপাশি দেওয়া হয়েছে লোপ্তাভির ও রিতোনাভির যা কিনা অন্য দেশে করোনার রোগীদের দেওয়া হচ্ছে।

তবে শুধুমাত্র মালদ্বীপ না, নেপালের জন্যও কিট পাঠিয়েছে ভারত। গোরক্ষপুর থেকে নেপালের দিকে উড়ে যায় ওই বিমান।

Check Also

আকাশে উড়ন্ত বিমানে আগুন, দাউ দাউ করে নীচে পড়ছে জ্বলন্ত টুকরো!

মার্কিন যুক্তরাষ্ট্রে ফের বিমান দুর্ঘটনা। দূর্ঘটনার ডেনভার থেকে হাওয়াই যাওয়া এক বিমান। জানা গিয়েছে, হঠাৎ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *