Home / NEWS / মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারকে বাধ্যতামূলক ঘোষণা করল কেন্দ্র

মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারকে বাধ্যতামূলক ঘোষণা করল কেন্দ্র

করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক ক্রমেই বৃদ্ধি পাচ্ছে সাধারণের মধ্যে। পরিস্থিতি এমন জায়গায় গিয়েছে কার্যত বাজার থেকে উধাও মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার। এই অবস্থাতে করোনা প্রতিষেধক হিসেবে এই দুটো জিনিস গুরুত্বপূর্ণ বলে ঘোষণা করল কেন্দ্রীয় সরকার।

ক্রেতা সুরক্ষা দফতরের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে এই ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে গুরুত্বপূর্ণ n95 মাস্কও। জানানো হয়েছে আগামী ৩০ জুন পর্যন্ত থাকবে এই নির্দেশিকা। এও জানানো হয়েছে এই পরিস্থিতিতে কেউ বেআইনি ভাবে এগুলি মজুত করে রাখার চেষ্টা করেন বা কালোবাজারির চেষ্টা করেন তাহলে সেক্ষেত্রে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

এখনও পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮১ জন। সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। কলকাতাতেও ইতিমধ্যে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। যে কোনও পরিস্থিতির জন্যে তৈরি রাখা হয়েছে বেলেঘাটা আইডি এবং এসএসকেএম সহ একাধিক সরকারি হাসপাতালকে।

এছাড়াও করোনা আতঙ্কে ভারত-বাংলাদেশ সীমান্তে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্রীয় সরকার। ১৩ মার্চ অর্থাৎ শুক্রবার বিকেল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত নতুন করে যেমন কোনও ভিসা দেওয়া হবে না, তেমন ট্যুরিস্ট ভিসা, মেডিক্যাল ভিসা, স্টুডেন্ট ভিসা সহ অন্যান্য ধরনের ভিসা যাদের দেওয়া হয়েছিল, তা বাতিল করে দেওয়া হয়েছে।

এছাড়াও ইতিমধ্যেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত বিশ্বের প্রায় ১১৪টি দেশে মারণ এই ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণকে বিশ্ব মহামারি বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ২৪ ঘণ্টায় ইতালিতে ১৮৯ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।

Check Also

ভেঙে পড়তে পারে বিশ্বের বৃহত্তম বাঁধ, তলিয়ে যেতে পারে ৪০ কোটি মানুষ!

বড় প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে যাচ্ছে চীন। ভয়াবহ বন্যায় যেকোনো মুহূর্তে ভেঙে পড়তে পারে ইয়াংজি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *