Breaking News
Home / INSPIRATION / করোনা ভাইরাস: রাস্তায় নেমে জীবাণু নাশক বিলি ভুটানি প্রধানমন্ত্রীর!

করোনা ভাইরাস: রাস্তায় নেমে জীবাণু নাশক বিলি ভুটানি প্রধানমন্ত্রীর!

পাশেই করোনাভাইরাসের মৃত্যুপুরী চিন। সেখানে হাজারে হাজারে মানুষ মৃত। বিশ্ব জুড়ে চলছে ভাইরাস হামলা। এই অবস্থায় প্রবল নিয়ম মেনে জীবাণু প্রতিরোধে চমকের পর চমক ড্রাগনভূমি ভুটানের।

রাজধানী থিম্পুর রাস্তায় নেমে হ্যান্ড স্য়ানিটাইজার বিলি করতে দেখা গেল ভুটানি প্রধানমন্ত্রী ড. লোটে শেরিং কে। এই ছবি ভাইরাল হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে এই জনস্বাস্থ্য কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক মহলে হচ্ছে চর্চা।

বিভিন্ন সংবাদ মাধ্যমের খবর, ভাইরাস আতঙ্কে প্রতিবেশি ভারতে ক্রমে যোগান কমছে মাস্ক ও জীবাণু নাশকের। কিছু ক্ষেত্রে হচ্ছে কালোবাজারি। এর প্রভাবে ভুটানেও যোগান কমছে। থিম্পু, পারো, বুমথাং, ফুন্টশোলিং, জেলেফুর মতো শহরের ওষুধের দোকানে বাড়ছে ভিড়।

এই অবস্থায় ভুটানে সরকারি উদ্যোগে শুরু হল জনগণকে জীবাণু নাশক সরবরাহ। সেই কাজে সরাসরি নেমে পড়লেন খোদ প্রধানমন্ত্রী লোটে শেরিং।

ভুটান সরকার জানিয়েছে, শনিবার পর্যন্ত দেশে কোনও করোনাভাইরাস আক্রান্ত রোগী নেই। যে সব ভিনদেশি পর্যটকদের দেহে এই ভাইরাস সংক্রমণের সন্দেহ ছিল তারা সবাই নিরাপদ।

পর্যটনের দেশ ভুটানে যে সব বিদেশি আসেন তাঁদের জন্য আকাশ পথে পারো বিমান বন্দর ও স্থলপথে ভারত লাগোয়া দুটি সীমান্ত পথ ফুন্টশোলিং এবং জেলেফু পার হতে হয়। ফুন্টশোলিং হল পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার জেলার জয়গাঁ সংলগ্ন। আর অসমের চিরাং জেলার লাগোয়া হল জেলেফু।

গত শুক্র ও শনিবার আমেরিকান, জার্মান, ভারতীয় সহ যে সব ভিনদেশিরা ভুটানে এসেছিলেন তাদের কয়েকজনকে ভাইরাস রোগী বলে সন্দেহ করা হয়। সেই সংবাদে ভুটানের সর্বত্র ছড়িয়ে পড়ে আতঙ্ক।

ভারতের দিকে সিকিম, অসম ও পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পংয়ে ছড়ায় উদ্বেগ। ভুটান থেকে এসব অঞ্চলেই নিত্য যাতায়াত হয়ে থাকে। পরে ভুটান সরকার বিবৃতি দিয়ে জানান, করোনাভাইরাস সংক্রমণ ছড়ায়নি। এতে স্বস্তি পান উত্তরবঙ্গবাসী।

চিন থেকে ছড়িয়েছে করোনাভাইরাস। চিন লাগোয়া ১৪টি দেশের একটি হল ভুটান। গত ডিসেম্বর থেকে ভাইরাস ছড়ালেও পরিচ্ছন্নতা ও নিয়ম মেনে ভাইরাস চিহ্নিত করণ প্রক্রিয়ায় ভুটানিদের অংশগ্রহণ চমকে দিয়েছে।

Check Also

শ’হী’দ বাবা’র শে’ষকৃ’ত্যের সময় কাঁ’দতে কাঁ’দতে ‘বন্দে মাতরম’শ্লোগান দিল মেয়ে! ভাইরাল ভিডিও!

আমরা প্রত্যেকে আমাদের দেশকে যথেষ্ট পরিমাণে ভালোবাসি শ্রদ্ধাও করি । কিন্তু যদি প্রশ্ন ওঠে আসল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *