Breaking News
Home / NEWS / ফোন কানে বিনামূল্যে পড়াশোনা করতে পারবে শিক্ষার্থীরা, চালু হল টোল-ফ্রী টিউশন

ফোন কানে বিনামূল্যে পড়াশোনা করতে পারবে শিক্ষার্থীরা, চালু হল টোল-ফ্রী টিউশন

আমাদের দেশের বিপুল সংখ্যক মানুষ নিম্নমধ্যবিত্ত, মধ্যবিত্ত পরিবারের। যাদের বেশির ভাগেরই অবস্থা ‘নুন আনতে পান্তা ফুরায়’। যে কারণে তারা তাদের ছেলে মেয়েদের ভালো করে পড়াশোনার জন্য টিউশন দেওয়ার কথা হয়তো ভাবতে পারেন না। আবার অনেকেই ছেলে মেয়েদের পড়াশোনা করানোর থেকে রোজগার করানোকে বেশি শ্রেয় মনে করেন। কারণ তাদের কাছে লক্ষ্য ও চাহিদা বলতে একটাই, ‘দুবেলা-দুমুঠো’ খাবার জোটানো।

‘টিচার-অন-কল’ পরিষেবা কি?
তাই এই সকল মানুষদের পাশে দাঁড়াতে, এই সকল পরিবার থেকে উঠে আসা পড়ুয়াদের পাশে দাঁড়াতে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও স্বেচ্ছাসেবী সংস্থা সহজ পাঠের সাথে হাতে হাত মিলিয়ে চালু করলো ‘টিচার-অন-কল’ নামে একটি অভিনব উদ্যোগ। রিলায়েন্স জিও এবার পড়ুয়াদের বিনামূল্যে টিউশন দেওয়ার উদ্যোগ নিলো। উদ্যোগের পিছনে রয়েছে আরও এক স্বেচ্ছাসেবী সংস্থা ‘সহজ পাঠ’। দেশজুড়ে চালু হলো একটি টোল ফ্রি নম্বর। ‘১৮০০-৮৯০-৬০০৬’ এই নম্বরে ফোন করলে দুঃস্থ, অর্থাভাবে থাকা পড়ুয়ারা বিনামূল্যে টিউশন পাবে। একেবারেই বিনামূল্যে ফোনে কান পাতলেই পড়াশোনা করতে পারবে তারা।

কিন্তু হঠাৎ করে কেন রিলায়েন্স জিও এমন সমাজ সেবার পথে হাঁটল? সে বিষয়ে জানা গিয়েছে, এর আগেও ওই স্বেচ্ছাসেবী সংস্থা সহজ পাঠের টোল ফ্রি নম্বর পরিষেবা ছিল।কিন্তু কোনো কারণবশত সেই টোল ফ্রি নম্বর পরিষেবা বন্ধ হয়ে যায় অথবা বন্ধ করে দেওয়া হয়। যে কারণে বিনামূল্যে পরিষেবা পেতে থাকা পড়ুয়ারা সমস্যায় পড়ে। তবে তাদের সুবিধার জন্য সহজ পাঠ একটি নন টোল ফ্রি নম্বর চালু রাখে। যেখানে পড়ুয়ারা ফোন করলে তাদের ফোন কেটে পুনরায় তাদের ফোন করা হতো। কিন্তু এভাবে সমস্যা মেটেনি।

কারণ একবার ফোন করতে গেলেও পড়ুয়াদের মোবাইলে ব্যালেন্স থাকা দরকার। যে কারণে শিক্ষালাভের আর্থিক ক্ষমতা নেই যে সকল পড়ুয়াদের তাদের মাসে মাসে মোবাইল রিচার্জ করে পড়াশোনা চালানো সমস্যার বিষয় হয়ে পড়ে। আর ঠিক তখনই রিলায়েন্স জিও এই সংস্থার পাশে দাঁড়ায়, তাদের সাথে হাতে হাত মেলায়। রিলায়েন্স জিওর সহজ পাঠ নামক ওই স্বেচ্ছাসেবী সংস্থার পাশে দাঁড়ানোকে সাধুবাদ জানিয়েছেন সমাজের বিশিষ্টজনেরা, পাশাপাশি খুশি পড়ুয়ারা ও তাদের অভিভাবকরা।

কীভাবে বিনামূল্যে এই পরিষেবা পাওয়া যাবে?
আমাদের পশ্চিমবঙ্গের এই বিনামূল্যে টিউশন পাওয়ার বন্দোবস্ত অর্থাৎ ‘টিচার অন কল’ পরিষেবা চালু রয়েছে।পশ্চিমবঙ্গের বাংলা মাধ্যম পড়ুয়াদের জন্য এই পরিষেবা চালু হয় ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে। এই টোল ফ্রি নম্বরে কল করে পঞ্চম শ্রেণি থেকে দশম শ্রেণীর পড়ুয়ারা পদার্থবিদ্যা, জীববিদ্যা, অঙ্ক ও ইংরাজির টিউশন পেতে পারে বিনামূল্যে।

তবে ফোন করার জন্য রয়েছে নির্দিষ্ট সময়। সোম থেকে শনিবার পর্যন্ত সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এবং বিকাল ৪ টে থেকে রাত্রি ৯ টা পর্যন্ত। আর রবিবার এই পরিষেবা পাওয়া যায় টানা ১২ ঘণ্টা, সকাল ৯ টা থেকে রাত্রি ৯ টা পর্যন্ত। এই পরিষেবা চালু হওয়ার পর কয়েক লক্ষ ফোন এসেছে স্বেচ্ছাসেবী সংস্থা সহজ পাঠের কাছে, আর উপকৃত কম ৮০০০ পড়ুয়া।

Check Also

শীতে’র মরসুমে হটাৎ বড় পতন সোনার দামে, রইলো কলকাতার বাজারে আজকের দাম!

আপনি কি আগামী দিনে সোনার গয়না বা সোনার জিনিস কিনতে যাচ্ছেন? তাহলে এই সময়টি হতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *