Breaking News
Home / NEWS / মাত্র দশ টাকা দিয়ে শুরু ক্যান্সারের চিকিৎসা! দেশের অজানা এক ক্যান্সার হাসপাতাল, জেনে নিন বিস্তারিত

মাত্র দশ টাকা দিয়ে শুরু ক্যান্সারের চিকিৎসা! দেশের অজানা এক ক্যান্সার হাসপাতাল, জেনে নিন বিস্তারিত

বর্তমানে যেভাবে ক্যান্সার বিশ্বের প্রিয় অংশ মানুষের ওপর থাবা বসেছে তা নিয়ে যথেষ্টই চিন্তার কারণ হয়ে উঠেছে। তবে বিশেষ করে চিন্তা আমাদের দেশের জন্য কারণ এখনও অবধি সেভাবে ক্যান্সার নিরাময় ওষুধ আবিষ্কার করতে পারেননি চিকিত্সা বিজ্ঞানীরা তার উপরে আবার আমাদের দেশে নেই কোনও ভাল ক্যান্সারের চিকিত্সা ব্যবস্থা। কিন্তু এখন সেই চিন্তা অতীত কারণ সম্প্রতি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হরিয়ানার ঝঝ্ঝর এলাকায় রাষ্ট্রীয় ক্যান্সার ইনস্টিটিউট উদ্বোধন করেছেন।

যদিও উদ্বোধনের আগেই জানা গিয়েছিল ভারতের পাশাপাশি অন্যান্য দেশের ক্যান্সার আক্রান্ত মানুষ জন এই হাসপাতালে চিকিত্সা করাতে পারবেন অত্যন্ত সুলভে। জানা গিয়েছে এই ক্যান্সার হাসপাতালে চিকিত্সা পদ্ধতি যেমন অত্যন্ত আধুনিক ঠিক তেমনই পরিষেবাও অত্যন্ত উন্নত। হরিয়ানার রাষ্ট্রীয় ক্যান্সার ইনস্টিটিউটে প্রোটিন বিম দিয়ে ক্যান্সারের কোষ নষ্ট করা হয়ে থাকে। যদিও চিকিত্সা পদ্ধতি অত্যন্ত ব্যয়বহুল কারণ 20-25 লক্ষ টাকার বিনিময়ে আধুনিক যন্ত্রপাতির সাহায্যে সেগুলি করা সম্ভব হয় তবে ক্যান্সার আক্রান্ত রোগীদের কিন্তু ততটা খরচ হবে না কারণ মাত্র দশ টাকার বিনিময়ে রেজিস্ট্রেশন করে এই রাষ্ট্রীয় ক্যান্সার ইনস্টিটিউটে চিকিত্সা করাতে পারবেন ক্যান্সার আক্রান্তরা।

https://www.youtube.com/b128bf7e-bb50-46d7-8573-c879e4707ba9

এনসিআই হাসপাতাল ভারতের এক উন্নত ক্যান্সার কেন্দ্র, এটিতে চিকিৎসার খরচ সবচেয়ে সস্তাও। এখানে নিবন্ধকরণের (Registration) জন্য 10 টাকা নেওয়া হয়। ‘Short Term’ ভর্তি চার্জ এক দিনের জন্য 60 টাকা এবং ছয় দিন বা তারও বেশি সময় ধরে ‘Long Term’ ভর্তি খরচ 365 টাকা।

বর্তমানে ওই হাসপাতালে 50 জন ক্যান্সার আক্রান্ত রোগীর চিকিত্সার সুযোগ রয়েছে। যদিও ওপিডি তে আশি থেকে একশো জন রোগীদের চিকিত্সা সম্ভব হবে কিন্তু আগামী বছরের মধ্যে যাতে একসঙ্গে পাঁচশ বেড এবং রোগীদের সুযোগ দেওয়া যায় সেই ব্যাপারে ব্যবস্থা নেওয়া হচ্ছে। চলতি বছরের মার্চ মাস থেকে ক্যান্সার আক্রান্ত রোগীদের অপারেশন এবং রেডিও থেরাপি পদ্ধতি চালু হয়েছে। বর্তমানে দিল্লির এইমস থেকে রোগীদের এখানে নিয়ে আসা হচ্ছে বলেই সূত্রের খবর।

এবার আসা যাক চিকিত্সা পদ্ধতি সম্পর্কে, নতুন রাষ্ট্রীয় ক্যান্সার ইনস্টিটিউট র চিকিত্সা পরিষেবা অত্যন্ত আধুনিক এবং প্রোটিন থেরাপি দারা চিকিত্সা করা হয় যার মাধ্যমে শুধুমাত্র ক্যান্সারের কোষ ছাড়া আর অন্য কোনও কোষের ক্ষতি হয় না। একই সঙ্গে শরীরের আর কোনও জায়গায় এই রেডিয়েশনের প্রভাব পড়ে না। এক কথায় অত্যন্ত অত্যাধুনিক চিকিত্সা ব্যবস্থা।

অন্য দিকে নতুন এক পরীক্ষার মাধ্যমে মাত্র দেড় মিনিটের মধ্যে ক্যান্সার শনাক্ত করা যাবে বলে এক অভিনব আবিষ্কার করেছেন চিকিত্সা বিজ্ঞানীরা। একটি অনলাইন টেস্টের মাধ্যমেই শরীরে আঁচিল ত্বকের রং চুলের রং এবং সানস্ক্রিন এসব বিশ্লেষণ করে সহজেই ক্যান্সার আক্রান্ত কি না তা জানা যাবে বলেই দাবি করা হয়েছিল যদিও এই পদ্ধতি কতটা যুক্তিযুক্ত তা নিয়েও কিন্তু প্রশ্ন উঠেছে।

Check Also

ফের কি দেশজুড়ে হতে চলেছে কড়া লকডাউন? জানুন ভাইরাল খবরের আসল সত্যতা!

দীর্ঘ পাঁচ মাস যাবত লকডাউন এর পর আবার কি একইরকম লকডাউন এর পথে হাঁটতে চলেছে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *