Breaking News
Home / LIFESTYLE / সুখবর! এবার বাড়িতে বসেই অনলাইনে গ্যাসের জন্য আবেদন করুন, এই ভাবে

সুখবর! এবার বাড়িতে বসেই অনলাইনে গ্যাসের জন্য আবেদন করুন, এই ভাবে

এখন ইন্টারনেটের যুগ তাই মোবাইল বা কম্পিউটারে একটি ক্লিকেই সমস্ত কাজ হাসিল হয়ে যায় এক নিমেষেই। তাই তো এখন আর ব্যাঙ্কে গিয়ে লাইন দিয়ে কাজ সারতে হয় না সবটাই মোবাইলে হয়ে যায় ঠিক তেমনই আসতে আসতে দেশের সমস্ত পরিষেবাকে মোবাইল বন্দি করতে এবং ইন্টারনেটের মাধ্যমে চালনা করতে নতুন নতুন পদ্ধতি নিয়ে আসছে কেন্দ্রীয় সরকার। তাই এবার ব্যাঙ্কের পর রান্নার গৃহস্থালী গ্যাসের সমস্তটাই অনলাইনে শুরু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এত দিন অবধি রান্নার গ্যাসের কানেকশন নিতে গিয়ে হিমশিম খেতে হয়েছে গ্রাহকদের। ফর্ম ফিলাপ করে জমা দেওয়া এবং তার পর ভেরিফিকেশন তারপর গ্যাসের কানেকশন পেতে হয় নতুন করে আবেদনকারীদের কিন্তু এবার সেই ঝামেলা ঝক্কির দিন শেষ হতে চলেছে।

বর্তমানে ডিজিটাল ইন্ডিয়ার যুগে এ বার বাড়িতে বসে অনলাইনে এক ক্লিকের মাধ্যমেই নতুন করে গ্যাসের জন্য আবেদন করতে পারবেন। এত দিন অবধি যেমন মোবাইলে ফোন করে কিংবা অনলাইনের মাধ্যমে গ্যাস বুক করা যেত এ বার গ্যাসের সমস্ত প্রক্রিয়াটাই হতে চলেছে অনলাইনে। তাই তো গ্যাসের কানেকশন পেতে অনলাইনে সহজেই বুক করতে পারবেন। বে অনলাইনে গ্যাসের জন্য আবেদন করার ক্ষেত্রে নদের এইচপি ও ভারত এই তিনটি সংস্থার মধ্যে কোনটিকে আপনি বেছে নিতে চাইছেন তা বেছে নেবেন। র দেখা যাক তিনটি ক্ষেত্রে কী কী ভাবে আবেদন করতে হবে-

1. Indane- এই গ্যাসের ক্ষেত্রে https://cx.indianoil.in/webcenter/portal/Customeer?_afrRedirect=13915242512181853 ওয়েবসাইটে গিয়ে নিজের মোবাইল নম্বর দিয়ে একটি অ্যাকাউন্ট করতে হবে, তারপর এপ্লাই ফর নিউ কানেকশন অপশনটি বেছে নিয়ে সেখানে থাকা কেওয়াইসি অপশন ক্লিক করলেই কানেকশন ফর্ম পূরণ করে তার পর সাবমিট করে দিতে হবে।

2. hp- এই https://myhpgas.in/myHPGas/NewConsumerRegistration.aspx ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার ডিস্ট্রিবিউটার নাম বা এলাকা বা কিংবা নিজের পছন্দসই ডিস্ট্রিবিউটরকে খুঁজে নিয়ে তার পর যে ফর্মটি আসবে সেটি শিল্প করবেন, এর পর সমস্ত তথ্য ঠিকানা সিলিন্ডার টাইপ ও সিলিন্ডার ক্যাপাসিটি দিয়ে ফিলাপ করে সাবমিট করতে হবে।

3. Bharat- ভারত গ্যাসের ক্ষেত্রে https://my.ebharatgas.com/Home/Index ওয়েবসাইটে যাবার পর রেজিস্টার ফর এলপিজি কানেকশনে ক্লিক করবেন তার পর নিজস্ব জেলা রাজ্য বেছে নিয়ে নিজস্ব এলাকার ডিস্ট্রিবিউটরদের নাম ক্লিক করতে হবে এরপর ফর্ম ফিলাপ করতে হবে। এই তিনটি ক্ষেত্রেই কিন্তু নিজের প্রুফ অব আইডেন্টিটি এবং অ্যাড্রেস প্রুফ দিয়ে পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে। নতুন করে গ্যাস কানেকশন নেওয়ার জন্য অবশ্যই অনলাইন বা নেট ব্যাঙ্কিংয়ের সাহায্যে টাকা পে করতে পারবেন।

পোস্ট কৃতজ্ঞতা – পশ্চিমবঙ্গ ২৪/৭

Check Also

বৃষ্টি বা ব’জ্রপাতের সময় কই মাছ কেন মাটিতে উ’ঠে আসে জা’নেন?

figure> আমাদের দেশেও বর্ষাকালে একটা ব্যাপার লক্ষ্য করা যায়। আষাঢ়-শ্রাবণে দিকে যখন প্রচন্ড বৃষ্টি হয়, ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *