Breaking News
Home / LIFESTYLE / জানেন কি? প্রতিটি পেট্রল পাম্পে বিনামূল্যে আপনি এই সমস্ত সুবিধা পাওয়ার যোগ্য

জানেন কি? প্রতিটি পেট্রল পাম্পে বিনামূল্যে আপনি এই সমস্ত সুবিধা পাওয়ার যোগ্য

আজকের দিনে আমাদের জীবন পেট্রোল পাম্প ছাড়া চলা একেবারেই অসম্ভব কারণ গাড়ি ছাড়া আমরা যেন এক পা এগোতে পারি না। যেভাবে লাগাতার হারে পেট্রোলের দাম বাড়ছে তাতে কিন্তু এক দিক থেকে মধ্যবিত্তদের কপালে ভাঁজ পড়ছে কিন্তু উপায় নেই, পেট্রোল তো কিনতেই হবে। তাই দেখা যায় মাসে যা আয় হয় তার বেশির ভাগ অংশটাই গাড়ির পেট্রল ভরতে যেন চলে যায়।

বর্তমানে যেভাবে পেট্রল পাম্পগুলির কদর বেড়েছে তা সকলেরই জানা তবে শুধু পয়সার বিনিময়ে পেট্রোল কেনা যায় এটাই আমাদের ধারণা কিন্তু ধারণাটি একেবারেই ভুল। পেট্রোল শুধুমাত্র পয়সা দিয়ে কিনতে হবে এ ছাড়াও পেট্রোল পাম্পে বেশ কিছু ফ্রি জিনিস চালু রয়েছে যা আদতে আমাদের ভীষণ উপকারী। অথচ তা আমাদের এত দিন অবধি অজানায় ছিলও। ইদানীং পেট্রোল পাম্পগুলি ফ্রি এয়ার সার্ভিস চালু করেছে।তাই গাড়িতে কোনও খরচ ছাড়াই হাওয়া দিতে পারবেন।

এমনকি যদি আপনাকে পেট্রোল পাম্প এর কর্তৃপক্ষ অসহযোগিতা করে সে ক্ষেত্রে আপনি https://pgportal.gov.in এ গিয়ে আপনি অভিযোগ দায়ের করতে পারেন। কিন্তু এই ফ্রি এয়ার সার্ভিস ছাড়াও আরও বেশ কয়েকটি সুবিধা রয়েছে যা আমাদের বিনামূল্যে পাওয়ার কথা। কিন্তু আমাদের জানার অভাবে তা আখেরে লাভ হয় পেট্রোল পাম্প কর্তৃপক্ষের,তাই অবশ্যই পেট্রোল পাম্পে কোন কোন সুবিধা আপনার বিনামূল্যে পাওয়ার কথা তা জেনে রাখা আবশ্যক। পেট্রোল পাম্পে গেলে আপনি বিনা মূল্যে এই সমস্ত জিনিসের সুবিধা নিতে পারবেন-

1. বিনা মূল্যে বিশুদ্ধ পানীয় জল পরিষ্কার পরিচ্ছন্ন শৌচাগার ব্যবহারের সুবিধা রয়েছে আপনার জন্য। 2. হঠাত্ কোনও ভাবে কেটে গেলে বা আঘাত লাগলে তার জন্য পেট্রোল পাম্পের তরফ থেকে ফাস্ট এইড দেওয়ার সুবিধা রয়েছে।

3. গাড়ি বা বাইকের চাকায় হাওয়া দেওয়ার জন্য কোনও রকম চার্জ লাগবে না অর্থাত আপনি বিনামূল্যেই এই কাজটি সুবিধা পাবেন।

4. পেট্রোলের কোয়ালিটি ঠিক কী রকম? এ তো আপনি পয়সা দিয়ে কিনছেন তা জানার অধিকার আপনার রয়েছে এবং পেট্রোল পাম্পের মালিক ও কর্তৃপক্ষ তা আপনাকে জানাতে বাধ্য।

5. যদি মাঝ রাস্তায় আপনার মোবাইল ফোনে কোনও সংস্থা হয় তা হলে নিকটবর্তী পেট্রোল পাম্পে গিয়ে ফোন কলের সুবিধা পাবেন এ জন্য আপনাকে আলাদা করে কোনও চার্জ দিতে হবে না।

6. পেট্রল পাম্পের তরফে যদি কোনও দিন সার্ভিস বন্ধ থাকে তা আগে থেকে লিখে রাখাটা জরুরি। 7. পেট্রোল পাম্পে অগ্নি নির্বাপন ব্যবস্থা যেন ঠিক থাকে।

8. অবশ্যই পেট্রোল ভরার পর বিল যেন আপনাকে হাতে দেওয়া হয়।

যদি গ্রাহকরা এই সমস্ত পরিষেবা ঠিকঠাক না পেয়ে থাকেন তা হলে অপরের ওই ওয়েব পোর্টালে গিয়ে অভিযোগ দায়ের করলে পেট্রোল পাম্প কর্তৃপক্ষের লাইসেন্স বাতিল অবধি হতে পারে। যদি প্রথমবার হয় সে ক্ষেত্রে 15 তিন অবধি পেট্রল বিক্রি করা বন্ধ থাকবে, দ্বিতীয় বারের ক্ষেত্রেও তাই কিন্তু তৃতীয়বার হলেই লাইসেন্স বাতিল করে দেওয়া হয়।

Check Also

সাইলেন্ট অবস্থায় ফোন হারিয়ে গেলে খোঁজার উপায় কি?

আপনি আপনার মোবাইল ফোনটি সাইলেন্ট অবস্থায় রেখেছেন, সেই সময়েই হঠাৎ দেখলেন মোবাইলটি খুঁজে পাচ্ছেন না। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *