Breaking News
Home / HEALTH / ৪০ বছর আগে প্রকাশিত উপন‌্যাসে ইঙ্গিত করোনাভাইরাসের!

৪০ বছর আগে প্রকাশিত উপন‌্যাসে ইঙ্গিত করোনাভাইরাসের!

শুধু চীন নয় করোনা মহামারির আতঙ্ক গ্রাস করছে গোটা বিশ্বকে। এমন সময়ই এক টুইটে বেরিয়ে এল এক চাঞ্চল্যকর তথ্য। এই টুইটেই প্রথম নজরে আসে চীনের ইউহান শহরে এই ভাইরাসের কথা ৪০ বছর আগে লেখা ‘দ‌্য আইজ অব ডার্কনেস’ নামক উপন্যাসে বলা হয়েছে। এই ঘটনায় শোরগোল পড়েছে গোটা বিশ্বে।

১৯৮১ সালে লেখা একটি রহস‌্য কাহিনি ‘দ‌্য আইজ অব ডার্কনেস’ নামক উপন্যাসে, ‘ইউহান ৪০০’ নামে এই ভাইরাসের উল্লেখ রয়েছে। ‘ইউহান ৪০০’কে করোনাভাইরাস বলার প্রথম কারণটি হল-শহরটির নামও ইউহান; দ্বিতীয়ত, উপন‌্যাসে বর্ণিত ভাইরাস জৈব অস্ত্র হিসেবে গবেষণাগারে তৈরি করা হয়েছিল।

এই উপন্যাসে বলা হয় চীনের একজন বিজ্ঞানী যার নাম লি চেন, তিনি চীন থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। সঙ্গে তিনি নিয়ে এসেছেন একটি ডিস্ক। যাতে আছে চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে বিপজ্জনক নতুন জৈব অস্ত্র ইউহান ৪০০-এর রেকর্ড।

এই উপন্যাসে আরো বলা হয় ওই ভাইরাস তারা অস্ত্র হিসেবে গবেষণাগারে তৈরি করছিল। কিন্তু তা কোনোভাবে ‘ফাঁস’ হয়ে গিয়েই বিপত্তি সৃষ্টি হয়েছিল। ডারেনপ্লাইমাউথ নামে এক টুইটার ব‌্যবহারকারী এক টুইটে বলেন, আমরা এক অদ্ভুত দুনিয়ায় বাস করি! এর সাথেই ওই বইটির ছবি দেন। এরপর নেটদুনিয়ায় কার্যত তুমুল হইচই শুরু হয়।

এই ঘটনার পর সকলে মনে করতে শুরু করেছেন তবে কি এই ভাইরাস নির্মূল করতে ওই ৭৪ বছর বয়সি মার্কিন লেখকই একমাত্র সমর্থ? যদিও প্রশ্ন ওঠছে এটি সত্য নাকি কোনো কারণে মিলে গেছে ঘটনাটি? যদি সত্যি হয়ও‌ তবে কি আদৌও প্রকাশ্যে আসবে?

Check Also

লাল না সবুজ আপেল, স্বাস্থ্যের জন্য কোনটা বেশি উপকারী?

আপেলে ভিটামিন সি ভরপুর থাকে যা যে কোনও বয়সেই খেতে বলেন চিকিৎসকরা। আপেলের পুষ্টিগুণ এত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *