Breaking News
Home / HEALTH / পুরুষের বন্ধ্যত্বের কারণ হতে পারে করোনাভাইরাস!

পুরুষের বন্ধ্যত্বের কারণ হতে পারে করোনাভাইরাস!

এক চীনা সমীক্ষায় দেখা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত হলে পুরুষদের বন্ধ্যত্ব হতে পারে। চীনের নানজিং মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সুজহু হাসপাতালের ইউরোলজিস্ট ফ্যান কেবিন এই তথ্য জানান। তিনি জানান, করোনাভাইরাস কেবল ফুসফুসেরই ক্ষতি করে না, কিডনিরও ক্ষতি করতে পারে। এছাড়া কারোনাভাইরাসের কারণে পুরুষের বন্ধ্যত্ব হতে পারে।

চলতি মাসের ১২ তারিখে একটি বৈজ্ঞানিক গবেষণা প্রকল্পের কাজ শেষে ফ্যান কেবিন এই তথ্য জানান। তার গবেষক দলটি তিন বারে এই গবেষণা কাজটি শেষ করেন। প্রথমে ছয় জন, পরে ৪১ জন এবং সবশেষে তিনি ৯৯ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী নিয়ে এই গবেষণা কাজটি শেষ করেন। তারা দেখতে পান, করোনা আক্রমণের ফলে তিন থেকে ১০ শতাংশ রোগীয় কিডনিতে সমস্যা হয়। আর সাত শতাংশ রোগীর কিডনি একেবারে নষ্ট হয়ে যায়।

তারা গবেষণায় দেখতে পান, করোনাভাইরাসে আক্রান্ত হলে সমস্যা হয় পুরুষদের মূত্রনালী ও প্রজনন সিস্টেমে। অ্যাঞ্জিওটেনসিন-কনভার্টিং এনজাইম-২ বিশ্লেষণ করে গবেষণা দলটি এই ফলাফল পেয়েছে।

গবেষকরা সতর্ক করে বলেন, কিছু কিছু ক্ষেত্রে পুরুষের বন্ধ্যত্বের কারণ হতে পারে করোনাভাইরাস! এই ভাইরাস থেকে সুস্থ হওয়ার পর রোগীদের রিপ্রোডাক্টিভ ফাংশনের পরীক্ষা-নিরীক্ষা করা উচিত চিকিৎসকদের। বিশেষ করে পুরুষদের।

Check Also

ব্রয়লার মুরগি খাচ্ছেন? এর কারনে যেসব মারাত্নক রোগ হতে পারে

একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে ব্রয়লার মুরগি শরীরের পক্ষে একেবারেই ভালো নয়। আমাদের দৈনন্দিন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *