Breaking News
Home / NEWS / Aadhaar কার্ড হারিয়ে গেলে তৎক্ষণাৎ ডাউনলোড করে নিন এইভাবে

Aadhaar কার্ড হারিয়ে গেলে তৎক্ষণাৎ ডাউনলোড করে নিন এইভাবে

আধার নম্বর বা আধার কার্ড ভারতীয়দের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। আধার নম্বর অত্যাবশ্যক হয়ে দাঁড়িয়েছে সরকারি নানান সামাজিক প্রকল্পে সুবিধা পাওয়ার ক্ষেত্রে। আধার নম্বর না থাকলে পাওয়া যায় না রান্নার গ্যাসের সাবসিডি, আধার নম্বর না থাকলে আগামী দিনে পাওয়া যাবে না রেশনে ভর্তুকি, আধার নম্বর না থাকলে বাতিল হতে পারে প্যান নম্বর, এরকম উদাহরণ রয়েছে ভুরি ভুরি। আর এই আধার নম্বর বা আধার কার্ড পেতে আপনাকে আধার এনরোলমেন্ট সেন্টারে গিয়ে তা করাতে হয়। আর হাতে পেতে অপেক্ষা করতে হয় আধার কার্ড বাড়িতে আসার জন্য। আবার অনেক ক্ষেত্রেই আধার কার্ড হারিয়ে গেলে ৫০ টাকা খরচ করে রিপ্রিন্ট করাতে হয়, আর সেই রিপ্রিন্ট হওয়া আধারও বাড়িতে আসতে সময় লাগে। তাহলে তৎক্ষণাৎ আধার কার্ড হাতে পেতে কি করবেন?

তৎক্ষণাৎ হাতে আধার কার্ড পেতে UIDAI-এর তরফ থেকে তাদের ওয়েবসাইটে ‘Download Aadhaar’ নামে একটি অপশন রাখা হয়েছে। যেখান থেকে আপনি অতি সহজেই আপনার আধার কার্ড ই-আধার হিসাবে তৎক্ষণাৎ ডাউনলোড করে নিতে পারেন। এই ই-আধার ডাউনলোড করার জন্য আপনাকে কোন রকম শুল্ক দিতে হবে না। ই-আধার ডাউনলোড করার পর আপনি সেটিকে যেকোনো জায়গায় প্রিন্ট করে নিতেও পারেন। চলুন দেখে নেওয়া যাক ই-আধার ডাউনলোড করার পদ্ধতি।

ই-আধার ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে যেতে হবে UIDAI-এর অফিশিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ -এ। সেখানে ‘Get Aadhaar’ কলমের মধ্যে দেখতে পাবেন ‘Download Aadhaar’ অপশনটি। যেখানে ক্লিক করলেই আপনি পৌঁছে যাবেন একটি অন্য পেজে। যেখানে নির্দিষ্ট জায়গায় আপনি আপনার ‘Aadhaar Number’ অথবা ‘Enrolment ID (EID)’ অথবা ‘Virtual ID (VID)’-এর যেকোনো একটি দিতে হবে।

তারপর ‘I want a masked Aadhaar?‘ অপশনে টিক দিতে হবে। এরপর নির্দিষ্ট জায়গায় ‘Captcha’ দিয়ে ভেরিফিকেশন করতে হবে। এরপর ‘Send Otp’ অপশনে ক্লিক করলেই আপনার আধারের সাথে রেজিস্টার থাকা মোবাইলে একটি ওটিপি আসবে। সেই ওটিপি দিতে হবে নির্দিষ্ট জায়গায়। তারপর দুটি সার্ভে অপশন দেখতে পাবেন। যেখানে আপনার পছন্দমত টিক দিতে পারবেন। এরপর ‘Verify And Download’ অপশনে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে আপনার আধার কার্ড পিডিএফ আকারে।

ডাউনলোড হওয়া ই-আধার খোলার জন্য আপনাকে দিতে হবে একটি পাসওয়ার্ড। সেই পাসওয়ার্ডটি হলো আপনার নামের প্রথম চার অক্ষর (বড় হাতের), আর তারপর আপনার জন্ম সাল। অর্থাৎ কারোর নাম যদি হয় ‘SHYAMALI DAS’ আর জন্ম সাল যদি হয় ‘১৯৮৫’, তাহলে তার পাসওয়ার্ড হবে ‘SHYA1985’। তবে মনে রাখা প্রয়োজন এই ভাবে তৎক্ষণাৎ আধার কার্ড ডাউনলোড করার জন্য অবশ্যই আধারের সাথে রেজিস্টার থাকতে হবে একটি মোবাইল নম্বর। আর মোবাইল নম্বর রেজিস্টার না থাকলে আপনাকে বেছে নিতে হবে ‘Reprint Aadhaar’ অপশন। যেখানে আপনাকে খরচ করতে হবে ৫০ টাকা, আধার আপনি পাবেন ভারতীয় ডাক পরিষেবার মাধ্যমে।

Check Also

গ্রাজুয়েশন কমপ্লিট থাকলেই মিলবে মোটা মাইনের চাকরি, যেভাবে আবেদন করবেন, রইলো পদ্ধতি!

ভারত অন্যান্য দেশের তুলনায় বেকারত্বের দিক থেকে অনেকটা পরিমাণে এগিয়ে । এই দেশে প্রতিদিন বেকারত্ব ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *