Breaking News
Home / HEALTH / ভয়ংকরের জাগরণ? ইঁদুর থেকে এবার ছড়াচ্ছে ‘লাসা’ জ্বর, মৃত ৭০!

ভয়ংকরের জাগরণ? ইঁদুর থেকে এবার ছড়াচ্ছে ‘লাসা’ জ্বর, মৃত ৭০!

করোনার পর এবার ‘লাসা’ আতঙ্ক। এবার নাইজেরিয়ার তিন প্রদেশে লাসা আতঙ্ক। লাসা জ্বরে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার পর্যন্ত মৃত্যু হয়েছে ৭০ জনের। সম্প্রতি সংবাদ সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত আন্ডো, ডেলটা ওবং কাদুনা প্রদেশে চারজন স্বাস্থ্যকর্মী নতুন করে আক্রান্ত হয়েছেন।

এখনও পর্যন্ত মোট ৪৭২ জন এই লাসা জ্বরে আক্রান্ত হয়েছেন। এই জ্বর প্রধানত মলমূত্র ও গৃহস্থালীর জিনিসপত্রের মাধ্যমে মানুষের শরীরে ছড়ায়। এই জ্বরের ভাইরাস ইঁদুর। মূলত নেংটি ইঁদুর থেকেই ছড়াচ্ছে এই ভাইরাস। ৮০ শতাংশ ক্ষেত্রে এই জ্বর প্রাণঘাতী নয়। তবে এই জ্বরে আক্রান্ত হলে শরীরের তাপমাত্রা হঠাৎ করে বেড়ে যায়।

সঙ্গে মাথাব্যথা, মুখে ঘা, মাংসপেশিতে ঘা, ত্বকের নীচে রক্তরক্ষণ, হৃদযন্ত্র বা কিডনি অচল হয়ে যেতে পারে। এই জ্বরে আক্রান্ত হলে ২১ দিন পর্যন্ত পর্যবেক্ষণে রাখা হয়। সংস্পর্শ থেকেই এই রোগ ছড়ায়। এছাড়াও আক্রান্ত ব্যক্তির শরীর থেকে অন্য কারও শরীরে রক্ত বা রক্তজাতীয় পদার্থের সঞ্চালনের মাধ্যমেও এই রোগ ছড়াতে পারে।

হু জানিয়েছে এই রোগের চিকিৎসায় রিবাভিরিন ব্যবহার করা যেতে পারে। তবে নাইজেরিয়ার মাত্র পাঁচটি ল্যাবরেটরিতেই এই রোগের শনাক্তকরণ পরীক্ষা চলছে। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

Check Also

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে আরও সতর্ক হতে হবে

করোনা মহামারীর শুরুর পর থেকে হাতের জীবাণু ধ্বংস করতে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার অনেকাংশে বেড়ে গেছে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *