ভারতীয় নাগরিকদের কাছে প্যান নম্বর বর্তমানে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্যান নম্বর না থাকলে যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা সম্ভব নয়, ঠিক তেমনি বেশি টাকার লেনদেন, সোনা কেনাবেচা, এমনকি জমিজমা কেনাবেচার ক্ষেত্রেও প্যান নম্বর আবশ্যিক হয়ে দাঁড়িয়েছে। যে কারণে ভারতের প্রতিটি নাগরিকের প্যান নম্বর থাকাটা অত্যন্ত প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। আর এই প্রয়োজন মেটাতে কেন্দ্র সরকারের তরফ থেকে সদ্য পরিবেশিত পূর্ণাঙ্গ বাজেটে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। যা হলো, আধার নম্বর থাকলে তৎক্ষণাৎ দেওয়া হবে প্যান নম্বর।
১লা ফেব্রুয়ারি পূর্ণাঙ্গ বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, আধারের তথ্য দিলেই তৎকাল অনলাইন প্যান জারি করবে কেন্দ্র সরকার। কেন্দ্রের রাজস্ব সচিব অজয় ভূষণ পান্ডে এই বিষয়ে জানিয়েছেন, “এই পরিষেবা চালু করার জন্য প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এই মাস থেকেই এই পরিষেবা শুরু হয়ে যাবে। যেকোনো ব্যক্তি আয়কর দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে এই পরিষেবার সুবিধা পেতে পারেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২০-২১ অর্থবর্ষের পূর্ণাঙ্গ বাজেট পেশ করার সময় প্রস্তাব দিয়েছিলেন প্যান কার্ডের আবেদন প্রক্রিয়া যেন আরও সহজ করা হয়। সেই প্রস্তাব মত আমাদের প্রক্রিয়া শুরু হয়ে গেছে।”
কীভাবে আবেদন করবেন?
এ বিষয়ে জানা গিয়েছে, যিনি তৎক্ষণাৎ প্যান নম্বর পাওয়ার পরিষেবা নিতে চাইছেন সেই ব্যক্তিকে প্রথমে আয়কর দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট https://www.incometaxindiaefiling.gov.in/home এ যেতে হবে। তারপর সেখান ‘Instant e-PAN’ নামে একটি অপশন আনা হবে, যেটিকে গ্রাহকদের বেছে নিতে হবে। এরপর নির্দিষ্ট জায়গায় দিতে হবে আধার নম্বর। সেই আধার নম্বর দিয়ে Submit করলেই আধারের সাথে রেজিস্টার থাকা মোবাইল নাম্বারে একটি OTP আসবে। যে OTP টি দেওয়ার পর Verify করলেই তৎকাল প্যান জারি করা হবে আয়কর দপ্তরের তরফ থেকে। কোন গ্রাহক ইচ্ছা করলে এই প্যান কার্ড ডাউনলোডও করতে পারেন।