Breaking News
Home / LIFESTYLE / কোন ব্যাঙ্কের এটিএম কার্ডে সর্বাধিক কত টাকা তোলা যায় জানেন কি?

কোন ব্যাঙ্কের এটিএম কার্ডে সর্বাধিক কত টাকা তোলা যায় জানেন কি?

পুজোর মাস বলে কথা, এই সময় যেমন ব্যস্ততা দেখা যায় বাজার করার মধ্যে, তেমনি পুজোর কটা দিন ধরে মেতে থাকব হৈ-হুল্লোড় আনন্দে। বন্ধুদের সঙ্গে এবং পরিবারের সঙ্গে ঠাকুর দেখতে যাওয়ার মজা তো থাকবেই। আর ঠাকুর দেখতে যাওয়া মানে থাকবে রাস্তার ধারে খাবার খাওয়া বা পছন্দের কোন রেস্টুরেন্টে গিয়ে পছন্দে খাবার চেখে দেওয়ার দেখার প্রবল ইচ্ছা।

বাঙালির কাছে পুজো মানে যতটা না বেশি ঠাকুর দেখা তার চেয়েও ভুরিভোজ থাকবে সবার আগে। পুজোর এই কটা দিন থাকবে না কোন ডায়েটের নির্দিষ্ট নিয়ম। পাড়ার মোড়ের বিশুদার দোকানের এগ রোল যেমন প্রতিদিন হবে তেমনি হবে পটকার ফুচকার দফারফা। বন্ধুবান্ধব এবং আত্মীয় স্বজনদের নিয়ে এই পুজোর মাস যেভাবে হৈ-হুল্লোড়ে কাটবে তাতে যে পকেটে টাকা বাড়ন্ত হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

আর তাই এই সময়ে সবচেয়ে বেশি সাহায্যের হাত বাড়িয়ে দেবে যা তা হল আপনার কাছে থাকা ডেবিট কার্ড বা যাকে আমরা বলি এটিএম কার্ড। কিন্তু সম্প্রতি ভারতীয় স্টেট ব্যাংক এক নির্দেশিকায় জানিয়েছে তারা আগামী ৩১শে অক্টোবর থেকে তাদের এটিএম কার্ডে প্রতিদিন সর্বোচ্চ যে টাকা তোলা যায় তার সীমা ৪০ হাজার টাকা থেকে কমিয়ে কুড়ি হাজার টাকা করতে চলেছে। ভারতের সবচেয়ে বড় ব্যাংক ভারতীয় স্টেট ব্যাঙ্ক এর এই ঘোষণার ফলে একদিকে সাধারণ মানুষ যেমন বিড়ম্বনায় পড়বে তেমনি ব্যাঙ্ক গুলিতে বাড়তি গ্রাহকের বোঝা বাড়বে।

তাদের এরকম করার উদ্দেশ্য হল তারা ব্যাংকের এটিএম এর মাধ্যমে যে প্রতারণা হয় তা একপ্রকার নিয়ন্ত্রণ করতে চায় এবং অনলাইন ট্রানজেকশন যাতে প্রত্যেকটি মানুষ বেশি বার করে করে তাতে তারা প্রত্যক্ষ ভূমিকা নিতে চায় এই হিসেবে তারা এই পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তাই এই সময় আমাদের যেমন পকেট এ টাকা নিয়েও ভাবতে হবে, তেমনি দরকার পড়লে ছুটতে হবে ব্যাংকের নির্দিষ্ট শাখায়। তবে আপনি যদি একের বেশি ব্যাংকের গ্রাহক হোন এবং আপনার কাছে যদি অন্যান্য বিভিন্ন ব্যাংকের এটিএম পরিষেবা থাকে তাহলে এই পরিস্থিতি থেকে আপনি রেহাই পেতে পারেন। আজকের প্রতিবেদনে আমরা জানাবো বিভিন্ন ব্যাংকের এটিএম কার্ড থেকে সর্বোচ্চ প্রতিদিন যে টাকা তোলা যায় তার সম্পর্কে

ভারতীয় স্টেট ব্যাঙ্ক
আপনার কাছে যদি এই ব্যাংকের এটিএম পরিষেবা থাকে তাহলে আপনি বর্তমানে প্রতিদিন সর্বোচ্চ ৪০হাজার টাকা পর্যন্ত তুলতে পারেন। এ ক্ষেত্রে আপনাকে মেস্ট্রো এটিএম কার্ডের গ্রাহক হতে হবে ।আর যদি আপনার কাছে ক্লাসিক এটিএম কার্ড থাকে তাহলে সেক্ষেত্রে আপনি দৈনিক সর্বোচ্চ কুড়ি হাজার টাকা তুলতে পারবেন। তবে আপনি যদি দৈনিক সর্বোচ্চ সীমা ৪০হাজার টাকা থেকে বেশি তুলতে চান ,তাহলে আপনাকে এই ব্যাংকের অন্য মানের এটিএম কার্ড রাখতে হবে।

এইচ ডি এফ সি ব্যাংক
আপনার কাছে এই ব্যাংকের যদি প্লাটিনাম চিপ যুক্ত এটিএম কার্ড থাকে, তাহলে আপনি সর্বোচ্চ এক লক্ষ টাকা তুলতে পারবেন প্রতিদিন তা ব্যবহার করে।

আইসি আই সি আই ব্যাংক
আপনি যদি এই ব্যাংকের গ্রাহক হোন এবং আপনার কাছে যদি এই ব্যাংকের এটিএম কার্ড থাকে ,তাহলে এই ব্যাংকের নির্দিষ্ট এটিএম কাউন্টার ব্যবহার করে আপনি সর্বোচ্চ প্রতিদিন ৫০হাজার টাকা তুলতে পারবেন। এক্ষেত্রে সর্বোচ্চ সীমা কিছু ক্ষেত্রে এক লক্ষ টাকা পর্যন্ত করা আছে। এই ব্যাংকের সিগনেচার ডেবিট কার্ডের ক্ষেত্রে টাকা তোলার উর্ধ্বসীমা সর্বোচ্চ দেড় লক্ষ টাকা প্রতিদিন করা আছে।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক
আপনি যদি এই ব্যাংকের গ্রাহক হোন এবং আপনার কাছে যদি এই ব্যাংকের এটিএম পরিষেবা নেওয়ার সুবিধা থাকে তাহলে আপনি নির্দিষ্ট হারে টাকা তুলতে পারবেন ।এক্ষেত্রে দুই ধরনের এটিএম কার্ডে নির্দিষ্ট ধরনের টাকার উর্ধ্বসীমা উল্লেখ করা আছে। এই ব্যাংকের প্লাটিনাম এবং ক্লাসিক এই দুই ডেবিট কার্ডের ক্ষেত্রে টাকা তোলার উর্ধ্বসীমা আলাদা।

প্লাটিনাম কার্ড এর ক্ষেত্রে
এই কার্ডের ক্ষেত্রে আপনি প্রতিদিন সর্বোচ্চ ৫০হাজার টাকা তুলতে পারেন। তবে এককালীন এক্ষেত্রে সর্বোচ্চ ১৫হাজার টাকা তুলতে পারবেন। এই কার্ডের ক্ষেত্রে দুর্ঘটনাজনিত বীমার পরিমাণ দু’লক্ষ টাকা করা আছে।

ক্লাসিক কার্ডের ক্ষেত্রে
এই কার্ড ব্যবহার করে আপনি দৈনিক সর্বোচ্চ ২৫হাজার টাকা তুলতে পারবেন । এক্ষেত্রে এককালীন সর্বোচ্চ টাকা তোলার পরিমাণ ১৫ হাজার টাকা। এই কার্ড এর ক্ষেত্রে দুর্ঘটনাজনিত বীমার পরিমাণ ৫০ হাজার টাকা করা আছে।

অ্যাক্সিস ব্যাঙ্ক
এই ব্যাংকের ক্ষেত্রে অনেকগুলি বিভিন্ন ধরনের এটিএম কার্ডের পরিষেবা দেওয়া হয়।

যেমন:

আপনি যদি বার্গান্ডি এটিএম কার্ডের গ্রাহক হন তাহলে দৈনিক সর্বোচ্চ তিন লক্ষ টাকা পর্যন্ত আপনি তুলতে পারেন।
ওয়েলথ ডেবিট কার্ড গ্রাহকের ক্ষেত্রে দৈনিক সর্বোচ্চ টাকা তোলা সীমা দু’লক্ষ টাকা করা আছে।
প্রায়োরিটি ডেবিট কার্ডের লোকের ক্ষেত্রে টাকা তোলা সর্বোচ্চ সীমা দৈনিক এক লক্ষ টাকা করা আছে।
অনলাইন ও টাইটেনিয়াম ও রিওয়ার্ড ডেবিট কার্ড গ্রাহকদের ক্ষেত্রে সর্বোচ্চ দৈনিক ৫০হাজার টাকা পর্যন্ত উর্ধ্বসীমা করা আছে।

ব্যাঙ্ক অফ বরোদা
আপনি যদি এই ব্যাংকের গ্রাহক হোন এবং আপনার কাছে যদি এই ব্যাংকের এটিএম কার্ড থাকে তাহলে আপনি নানা ধরনের এটিএম পরিষেবা নিতে পারবেন। জ বিভিন্ন ধরনের এটিএম পরিষেবা উর্ধ্বসীমা নিচে উল্লেখ করলাম।

এই ব্যাংকের মাস্টার এবং রূপে প্লাটিনাম কার্ড এটিএম গ্রাহকদের ক্ষেত্রে দৈনিক সর্বোচ্চ টাকা তোলা উর্ধ্বসীমা ৫০ হাজার টাকা।
ভিসা ইলেকট্রন এবং মাস্টার ক্লাসিক কার্ডের খেতে দৈনিক সর্বোচ্চ টাকা তোলার উর্ধ্বসীমা ২৫ হাজার টাকা।
ভিসা প্লাটিনাম চিপ কার্ড গ্রাহকের ক্ষেত্রে দৈনিক সর্বোচ্চ টাকা তোলার উর্ধ্বসীমা এক লক্ষ টাকা।

Check Also

সাইলেন্ট অবস্থায় ফোন হারিয়ে গেলে খোঁজার উপায় কি?

আপনি আপনার মোবাইল ফোনটি সাইলেন্ট অবস্থায় রেখেছেন, সেই সময়েই হঠাৎ দেখলেন মোবাইলটি খুঁজে পাচ্ছেন না। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *