Breaking News
Home / NEWS / পরিবেশ রক্ষায় ভারতে প্লাস্টিকের বোতলে নিষেধাজ্ঞা। আসছে নতুন ধরনের বোতল…

পরিবেশ রক্ষায় ভারতে প্লাস্টিকের বোতলে নিষেধাজ্ঞা। আসছে নতুন ধরনের বোতল…

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্লাস্টিক মুক্ত দেশ গড়ার ডাক দিয়েছেন। প্লাস্টিক মুক্ত দেশ গড়তে ইতিমধ্যেই প্লাস্টিক পণ্যের উপর লাগান টেনেছে কেন্দ্র। এরই মাঝে আরও সচেষ্ট হই ২রা অক্টোবর থেকে বাজারে আসছে নতুন ধরনের বোতল।

২০১৪ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বচ্ছ ভারত গড়ার পরিকল্পনা গ্রহণ করেন। তিনি এই স্বচ্ছ ভারত অভিযানের পরিকল্পনা সূচনা করেন মহাত্মা গান্ধীর জন্মদিন ২রা অক্টোবর। এই কর্মসূচিকে পরের ধাপে নিয়ে যেতে এবারের গান্ধী জয়ন্তীতে প্লাস্টিক মুক্ত দেশ গড়ার জন্য বাজারে আনতে চলেছেন প্লাস্টিকের বদলে বাঁশের তৈরি বোতল।

সেদিনই কেন্দ্র সরকার বাজারে আনতে চলেছে নতুন ধরনের এই বোতল। বাঁশের তৈরি এই বোতল বাজারে আনার উদ্যোগের পেছনে রয়েছে ক্ষুদ্র ও ছোট শিল্পের অন্তর্গত খাদি গ্রামোদ্যোগ।

১লা অক্টোবর এই বাঁশের তৈরি বোতলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহনমন্ত্রী নীতিন গড়করি। তারপর অক্টোবরের দ্বিতীয় দিন থেকেই খোলা বাজারে পাওয়া যাবে এই বোতল।

নতুন ধরনের এই বোতল নিয়ে সাধারণ মানুষের মধ্যে উৎসাহ-উদ্দীপনা চরমে। জানা গিয়েছে, ৭৫০ মিলিমিটার পরিবেশবান্ধব এই নতুন বোতলের দাম পড়বে ৩০০ টাকা। অন্যদিকে মাটির কলসির বিপণনও শুরু হয়ে গিয়েছে।

Check Also

সরকারি হাসপাতালে Covaxin-এর দাম ৬০০টাকা, বেসরকারিতে ১২০০

সেরামের পর এবার ভারত বায়োটেক Bharat Biotech কোভ্যাক্সিনের Covaxin দাম ঘোষণা করল। রাজ্য সরকারগুলি কোভ্যাক্সিনের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *