Breaking News
Home / NEWS / জন আরোগ্য যোজনায ১০ কোটি পরিবার পাচ্ছে ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবীমা! তালিকায় আপনি আছেন কিনা তা জানেন কি?

জন আরোগ্য যোজনায ১০ কোটি পরিবার পাচ্ছে ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবীমা! তালিকায় আপনি আছেন কিনা তা জানেন কি?

প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা সবে মাত্র এক বছর। এরই মাঝে বিপুল সফলতা অর্জন করেছে এই যোজনা এমনটাই দাবি সমীক্ষায়। গত বছর ২৩ শে সেপ্টেম্বর এই যোজনার সূচনা হয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের একটি পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে, বিগত এক বছরে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার আওতায় চিকিৎসা হয়েছে ৯০০০০ ক্যান্সার রোগীর। আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় চালু হয়েছিল এই প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী ভারতে প্রতি বছর ক্যান্সারে আক্রান্ত হন ১১.৫৭ লক্ষ মানুষ। যাদের মধ্যে মৃত্যু হয় প্রায় ৭.৮৭ লক্ষ মানুষের। ক্যান্সারে আক্রান্ত হওয়া মানুষদের সংখ্যা ভারতের সবথেকে বেশি তামিলনাড়ুতে। সেখানে প্রায় ৪০০৫৬ জন মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়েছেন গত বছর। এরপরেই পরিসংখ্যান অনুযায়ী ক্যান্সারে আক্রান্ত হওয়া মানুষের বেশি সংখ্যা রয়েছে কেরলে। সংখ্যাটা প্রায় ২২০০০। এদের বেশিরভাগ জনই প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা সুবিধা পেয়েছেন। এছাড়াও এই প্রকল্পের সুবিধা পেয়েছেন মধ্যপ্রদেশের ১৯,৪৫৫ জন, ছত্তীসগড়ের ১৫,৯৯৭ জন ও গুজরাটের ১৪,৩৮০ জন মানুষ।

ন্যাশনাল হেলথ অথরিটি কেন্দ্র সরকারের এই প্রকল্পের দেখভালে রয়েছে। এই প্রকল্পে শুধুমাত্র ক্যান্সারের চিকিৎসার জন্য ৩২১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এমনকি দেশের ১.৮ লক্ষ হাসপাতালে এই প্রকল্পের অধীনে ক্যান্সারের চিকিৎসা চলছে।

কিভাবে পাবেন এই স্কিমের সুবিধা?
প্রথমেই আপনাকে যেতে হবে আরোগ্য যোজনার ওয়েবসাইট mera.pmjay.gov.in এ। এখানে আপনার মোবাইল নম্বর দিতে হবে। OTP আসার পরে সেই OTP টি এখানে লিখুন ও ভেরিফিকেশন করুন।

এরপর আপনার রাজ্যের নাম এখানে সিলেক্ট করুন।

এই সুবিধা আপনি কিনা জানার জন্য রাজ্য সিলেক্ট করার পর মোবাইল নম্বর ও রেশন কার্ড নম্বরটি এখানে লিখুন।

এই স্কিমের প্রচারকালে দেশের নাগরিকদের মোবাইল নম্বর ও রেশন কার্ড নম্বর সংগ্রহ করা হয়েছিল ও সেইগুলি এই ওয়েবসাইটে নথিভুক্ত করা রয়েছে। SECC অপশনে গিয়ে এবার আপনাকে দেখতে হবে আপনি এই বিমার সুবিধা পাবেন কিনা।

আপনার আরও কয়েকটি ডিটেলস এখানে চাওয়া হবে এরপর যদি আপনার নাম না দেখানো হয়ে থাকে সেক্ষেত্রে আপনি নিকটবর্তী ‘আয়ুষ্মান মিত্র’ এর সঙ্গে যোগাযোগ করতে পারেন । এছাড়া যদি আপনার নাম থাকে সেক্ষেত্রে আপনাকে SMS অপশনে ক্লিক করতে হবে ও এরপর আপনি একটি মেসেজ পাবেন যেখানে আপনার HHID number ও RSBY URLটি আপনাকে জানানো হবে যা ভবিষ্যতে কাজে লাগবে ।

Check Also

১ দিনের শিশুকন্যাকে ফেলে গেল বাবা-মা, কান্না শুনে আগলে রাখল রাস্তার কুকুর

একবিংশ শতাব্দিতে দাঁড়িয়েও কন্যা সন্তানের প্রতি অনীহার ছবিটা যেন বদলাচ্ছে না। চতুর্থীর সন্ধে, দুর্গাপুজোর শেষ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *