Breaking News
Home / LIFESTYLE / বেড়ে গেল গ্যাসের দাম! জানুন সিলিন্ডার পিছু নতুন দাম

বেড়ে গেল গ্যাসের দাম! জানুন সিলিন্ডার পিছু নতুন দাম

পুজোয় আর হাতেগোনা মাত্র কয়েকটা দিন। আর তার আগেই মধ্যবিত্তের হেঁসেলে আগুন। মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে বাড়লো গ্যাসের দাম। গতমাসে দাম বাড়ার পর আবার এ মাসে এক ধাক্কায় ভর্তুকি সিলিন্ডারে দাম বাড়লো ১৫ টাকা। আজ পয়লা অক্টোবর থেকে ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম কার্যকরী হলো।

গত সেপ্টেম্বর মাসের প্রথমেই দাম বেড়েছিল ভর্তুকিহীন গ্যাসের। এরপর ফের অক্টোবর মাসে দাম বাড়লো ভর্তুকিহীন গ্যাসের সিলিন্ডারের। সেপ্টেম্বরের তুলনায় এ মাসে দাম বেড়েছে ১৬.৫০ টাকা প্রতি ১৪.২ কিলোগ্রাম সিলিন্ডার পিছু।

গত মাসে যে সিলিন্ডার কলকাতায় মিলতো ৬০১ টাকায় তার জন্য এই মাস থেকে গুনতে হবে ৬১৬.৫০ টাকা। বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির সাথে পাল্লা দিয়ে পরপর দু মাসে দু’দফায় বাড়ল রান্নার গ্যাসের দাম। তবে তার আগে সব মিলিয়ে রান্নার গ্যাসের দাম কমিয়েছিল ১৬৩ টাকা।

আইওসির তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, আন্তর্জাতিক বাজারে বিদেশি মুদ্রার মূল্য ওঠা পরা, মুদ্রাস্ফীতির কারণে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিতে হয়েছে। পেট্রোপণ্য নিয়ে কেন্দ্র সরকারের নতুন নীতির ফলে প্রতি মাসেই এলপিজির দাম বাড়া কমা করে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ার সাথে সাথে ভারতের বাজারে দাম নির্ধারণ করা হয়। তবে দামের পরিবর্তনের ক্ষেত্রে কিছুটা হলেও নির্ভর করে ইন্ডিয়ান অয়েল, হিন্দুস্থান পেট্রোলিয়ামের মতো বড় বড় সংস্থার উপর। আর এই দাম বাড়া কমার ফলে যারা ভর্তুকির বাইরে তাদের কপালে দামের কপিটা পড়ে বেশি।

রান্নার গ্যাসের ক্ষেত্রে কেন্দ্র সরকারের নিয়ম অনুযায়ী বছরে ১২টি সিলিন্ডার পাওয়া যায় ভর্তুকি সহ। তার থেকে বেশি সিলিন্ডার নিতে বলে ভর্তুকি ছাড়াই গ্রাহককে নিতে হয়। আর এমতো অবস্থায় পুজোর আগে গ্যাসের দাম কিছুটা হলেও বৃদ্ধিতে ব্যাজার মুখ আমজনতার।

Check Also

বৃষ্টি বা ব’জ্রপাতের সময় কই মাছ কেন মাটিতে উ’ঠে আসে জা’নেন?

figure> আমাদের দেশেও বর্ষাকালে একটা ব্যাপার লক্ষ্য করা যায়। আষাঢ়-শ্রাবণে দিকে যখন প্রচন্ড বৃষ্টি হয়, ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *