Breaking News
Home / LIFESTYLE / এই পাঁচটি ভুলে স্মার্টফোনের ক্ষতি হয়। আপনিও করছেন না তো!

এই পাঁচটি ভুলে স্মার্টফোনের ক্ষতি হয়। আপনিও করছেন না তো!

দাম দিয়ে স্মার্টফোন কিনেছেন। কিন্তু কিছু দিন যেতে না যেতেই ফোন থেকে প্রত্যাশা অনুযায়ী পারফরম্যান্স পাচ্ছেন না। হতাশ হওয়াটাই স্বাভাবিক। এমন অভিজ্ঞতার সম্মুখীন হলে আপনিও নিশ্চয় নিজের ফোনকে দুষবেন।

একটি সর্বভারতীয় হিন্দি দৈনিকের প্রতিবেদনের দাবি অনুযায়ী, আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে। এক নজরে দেখে নিন, কোন কোন ভুলের জন্য স্মার্টফোনের ক্ষতি হতে পারে—

• অনেকেই ফোন মেমরি ভরে না যাওয়া পর্যন্ত আলাদা মেমরি কার্ড বা এসডি ব্যবহার করেন না। এর প্রভাব পড়ে ফোনের পারফরম্যান্সেও। কারণ ফোন মেমরিতে পুরোপুরি ভর্তি হয়ে গেলে ফোনের পারফরম্যান্সে তার প্রভাব পড়ে। ফলে প্রথম থেকেই ফোনে মেমরি কার্ড ব্যবহার করা উচিত।

• ফোন ব্যবহার করতে শুরু করলে অনেকেই দীর্ঘদিন তা শাট ডাউন বা রিবুট করেন না। বিশেষজ্ঞরা বলছেন, সপ্তাহে অন্তত একদিন ফোন শাট ডাউন অথবা রিবুট করা উচিত। এর ফলে ফোনের ক্যাশে ক্লিয়ার হয়।

• জল লাগলে ফোনের ক্ষতি হয়, একথা মোটামুটি সবাই জানেন। তা সত্ত্বেও অবশ্য ভেজা হাতে অনেকেই ফোন ধরেন। এতে কিন্তু ফোনের মারাত্মক ক্ষতি হতে পারে। বিশেষত, ফোনের হোম বাটন-এ কখনওই ভিজে হাত লাগাবেন না।

• ভাইরাস থেকে ফোনকে অবশ্যই বাঁচান। এর জন্য কোনও অ্যাপ ইনস্টল করার আগে সতর্ক হোন। একবার ফোনে ভাইরাস ঢুকলে আপনাকে বড় সমস্যায় পড়তে হবে।

• ফোন নির্মাতা যে সফটওয়ার ইনস্টল করার অনুমতি দেয় না, অনেকেই জোর করে সেই সমস্ত সফটওয়ার নিজের স্মার্টফোনে ইনস্টল করার চেষ্টা করেন। যাকে বলা হয় ‘রুটিং’। এমনটা না করারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

Check Also

শীতে পায়ের গোড়ালী ফাঁটা প্রতিরোধ করবেন যেভাবে

শীতে পায়ের গোড়ালী ফাঁটা প্রতিরোধ করবেন যেভাবে – যদি আপনার পা ফাঁটার সমস্যা থাকে,তবে সারা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *