Breaking News
Home / HEALTH / ক’রোনা কালে সর্দি-কাশি-সহ যেসব রোগ সুর করবে লবঙ্গ, জেনেনিন বিস্তারিত

ক’রোনা কালে সর্দি-কাশি-সহ যেসব রোগ সুর করবে লবঙ্গ, জেনেনিন বিস্তারিত

সর্দি-কাশি ও গলা খুসখুসের সমস্যাসহ বিভিন্ন রোগ সারাতে খুব ভালো কাজ করে লবঙ্গ। লবঙ্গের উপকারিতা সম্পর্কে জানিয়েছেন বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ আখতারুন নাহার আলো। এ ছাড়া ডায়াবেটিস, পাকস্থলীর আলসারের নিরাময়েও ভালো ভূমিকা রাখে।

আসুন জেনে নিই লবঙ্গের গুণাগুণ–

১. লবঙ্গে থাকা কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন-কে ও ম্যাঙ্গানিজ় মস্তিষ্কের বিভিন্ন কাজকর্ম সুষ্ঠু রাখতে এবং হাড় শক্ত করতে সাহায্য করে।

২. লবঙ্গে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা ফ্রি র্যা ডিকলস কমাতে সাহায্য করে। লবঙ্গের একটি উপাদান হলো ইউজেনল, যা প্রাকৃতিক অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে কাজ করে।

৩. লবঙ্গের আর একটি উপাদান হলো নাইজেরিসিন, যা রক্ত থেকে শর্করা বিভিন্ন কোষে পৌঁছে দেয়া, ইনসুলিন উৎপাদনকারী কোষগুলোর কার্যক্ষমতা বাড়ানো ও ইনসুলিন নিঃসৃত হওয়ার পরিমাণ বাড়ানোর মতো কাজ ভালোভাবে হয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে লবঙ্গ ভালো কাজে দেয়।

৪. সর্দি-কাশি সারাতে লবঙ্গ তেল খুবই উপকারী। আর অ্যান্টি-ব্যাকটেরিয়া ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি দাঁতের ব্যথায়ও আরাম দেয়। নিয়মিত লবঙ্গ দেয়া মাউথ ওয়াশ ব্যবহার করলে মাড়ি সুস্থ থাকে ও ব্যাকটেরিয়ার হাত থেকে দাঁত সুরক্ষিত রাখে।

লবঙ্গ কীভাবে খাওয়া যায়?

সর্দি লাগলে লবঙ্গ দেয়া চা খেতে পারেন। গার্গল করার সময় জলে লবঙ্গ দিলে উপকার পাওয়া যায়।

এ ছাড়া গরম জলে ৫ মিনিট লবঙ্গ ফুটিয়েও সেই জল পান করা যায়। কাঁচালবঙ্গ চিবিয়ে বা লবণ মাখিয়ে খেতে পারেন। এ ছাড়া মধুর সঙ্গে মিশিয়ে খাওয়া যায়।

তবে আপনার অন্য কোনো রোগ থাকলে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Check Also

দ্বিতীয়বার ক’রোনাঝুঁকি এড়াতে যা করবেন…

একবার কভিড-১৯-এ আক্রান্ত হলে দ্বিতীয়বার কেউ আক্রান্ত হবেন না—এমনটি কিন্তু নয়। তবে দ্বিতীয়বার আক্রান্ত হলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *